Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

DIY Eye Cream: চোখের তলায় বলিরেখা পড়ে যাচ্ছে? দূর করুন বাড়িতে তৈরি ক্রিম দিয়ে

চোখের নীচে লাগানোর নানা রকম ক্রিম বাজারে পাওয়া যায়। কিন্তু সেগুলি সবই বেশ দামি। তাই বাড়িতেই তৈরি করুন নিজের ক্রিম।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ অক্টোবর ২০২১ ১২:০৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বয়সের ছাপ ধরা পড়ে সবচেয়ে আগে চোখের চার পাশেই। আসলে আমাদের চোখের চারপাশের ত্বক বাকি মুখের তুলনায় অনেক বেশি পাতলা। তাই আর্দ্রতার অভাবে নানা রকম দাগ, বলিরেখা এখানেই প্রথম পড়া শুরু করে। এর জন্য প্রয়োজন বাড়তি যত্নের। রাতে ঘুমানোর আগে নিয়মিত চোখের নীচে ক্রিম লাগিয়ে মাসাজ করলে অনেক দিন পর্যন্ত আটকে রাখতে পারবেন বলিরেখা। কিন্তু কোন ধরনের ক্রিম ব্যবহার করা উচিত? কোন উপকরণে সবচেয়ে বেশি উপকার পাবেন? এই জাতীয় নানা প্রশ্ন মনে ভিড় করবে। বাজারে নানা রকম ক্রিম পাওয়া যায় চোখের তলায় লাগানোর জন্য। কিন্তু এত রকম ক্রিম দেখে যে কোনও মানুষের মনে বিভ্রান্তি তৈরি হতে পারে। প্রত্যেকটি ক্রিমের দামও বেশ ভাল। তাই কোন ক্রিমে খরচ করা উচিত, তা ঠিক করাও বেশ মুশকিল।
চোখের তলার ত্বকের বাড়তি যত্ন নিতে কিছু ঘরোয়া উপায় রয়েছে। যেমন কফি জমিয়ে সেই বরফ টুকরো দিয়ে চোখের নীচে মাসাজ করা। ঠান্ডা টি-ব্যাগ ব্যবহার করলেও চোখের ফোলা ভাব, লালচে ভাব এবং ক্লান্তির ছাপ দূর হবে। চোখের নীচে বলিরেখা মেলানোর জন্য নিয়মিত ব্যবহার করতে পারেন নারকেল তেল। আঙুলে কয়েক ফোঁটা নারকেল তেল লাগিয়ে চোখের চারপাশে ভাল করে মাসাজ করুন ঘুমের আগে। তা হলে অনেকটাই উপকার পাবেন।
এ ছাড়া বাড়িতেই তৈরি করে নিতে পারেন চোখের নীচে লাগানোর জন্য একটি বিশেষ মিশ্রণ। নিয়মিত ব্যবহার করলে বহু দিন পর্যন্ত চোখ থাকবে ঝকঝকে নবীন। জেনে নিন কী করে বানাবেন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


উপকরণ

১। এক চা চামচ ভিটামিন ই তেল

২। এক চা চামচ ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

৩। এক চা চামচ আর্নিকা এসেনশিয়াল অয়েল

৪। এক চা চামচ ভিটামিন কে (গুঁড়ো করে রাখতে পারেন)

সব উপকরণ মিশিয়ে একটি কাচের শিশিতে ভরে রাখুন। এমনিতে এসেনশিয়াল অয়েল বহু দিন ভাল থাকে। কিন্তু এই মিশ্রণ প্রত্যেক সপ্তাহে নতুন করে বানাবেন। তা হলে কোনও রকম ব্যাক্টিরিয়া জন্মানোর সুযোগ থাকবে না। চোখের সংক্রমণের ভয়ও কমবে।

আরও পড়ুন

Advertisement