Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Tea

Leftover Tea: চা ছাঁকার পর পাতা ফেলে দিচ্ছেন? ব্যবহৃত চা পাতারও অনেক গুণ আছে

ফোটানোর পর চা পাতা ফেলে দেওয়াই বেশির ভাগের অভ্যাস। জানেন কি আরও নানা কাজে লাগতে পারে এই চা পাতা?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ১৬:২১
Share: Save:

দিনে অন্তত বার তিনেক চা বানানোই হয়। ব্যবহার করা চা পাতা নিয়ে কী করেন? ফেলে দেন। তাই তো? সেটাই স্বাভাবিক। কারণ ফোটানো চা পাতার গুণ সম্পর্কে খুব একটা ধারণা অধিকাংশের নেই। কিন্তু চা পাতার এমন কিছু ব্যবহার রয়েছে, যা জানলে চমকে উঠবেন। চা পাতা ফেলে দেওয়ার কথা আর ভুলেও ভাববেন না!

ক্ষত কমাতে

রান্নাঘরে সব্জি কাটতে গিয়ে হাত কেটে গেল? ক্ষত সারানোর জন্য অ্যান্টিসেপটিক কিছু খুঁজছেন? সে সব না খুঁজে চায়ের পাতা ব্যবহার করুন, কারণ এতে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট। চায়ের পাতাগুলি একটু ভাল করে সিদ্ধ করে নিন। তার পর কেটে যাওয়া জায়গায় লাগান। ক্ষত সারবে দ্রুত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

গাছের সার

বাগানের শখ রয়েছে? দোকান থেকে কিনে আনা সারের উপরেই কি কেবল ভরসা করলে চলবে! ফোটানো চায়ের পাতাও কিন্তু হতে পারে দারুণ সার। চায়ের পাতা রোদে শুকিয়ে তার পর গাছের গোড়ায় সার হিসেবে ব্যবহার করুন।

কন্ডিশনার হিসাবে

শ্যাম্পু করার পর ঠিক মতো কন্ডিশনিং না করলে চুল হয়ে ওঠে নিষ্প্রাণ। সব সময়ে দোকান থেকে কেনা কন্ডিশনার না মেখে প্রাকৃতিক কন্ডিশনার দিয়েও চুলের যত্ন নিতে পারেন। এই রকমই একটি প্রাকৃতিক কন্ডিশনার হল চা পাতা। ফোটানো চায়ের পাতা সিদ্ধ করে নিন। শ্যাম্পু করার পর সেই জল দিয়ে ধুয়ে নিলে চুল মোলায়েম হয়ে উঠবে।

জুতোর দুর্গন্ধ তাড়াতে

ঋতু বদলের সময়ে জুতো থেকে দুর্গন্ধ বেরোচ্ছে? তা থেকে নিস্তার পেতে গ্রিনটিতে ভরসা রাখুন। গ্রিনটির পাতা জুতোর ভিতরে এক দিন রাখলেই গন্ধ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Life Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE