Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Corona

কম চেনা উপসর্গও দেখা যাচ্ছে করোনা আক্রান্তদের মধ্যে, কোন লক্ষণে সাবধান হতে হবে

এমন কিছু উপসর্গ দেখা দিচ্ছে, যা অপাত ভাবে অতি সাধারণ। ফলে জেনে রাখা দরকার কী কী উপসর্গ দেখা দিলেই সাবধান হতে হবে।

কোনও একটি উপসর্গ দেখলেও সাবধান হতে হবে।

কোনও একটি উপসর্গ দেখলেও সাবধান হতে হবে। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২১ ১৫:০০
Share: Save:

করোনায় আক্রান্ত হয়েছেন, তা টের পাবেন কী ভাবে? কয়েকটি যেমন অতি পরিচিত উপসর্গ রয়েছে, তেমন রয়েছে কিছু কম চেনা লক্ষণও। দ্বিতীয় ঢেউয়ে এমন অনেকেই অসুস্থ হচ্ছেন, যাঁরা সংক্রমিত হওয়ার বিষয়টি ভাল ভাবে টেরই পাচ্ছেন না সময়মতো। কারণ, এমন কিছু উপসর্গ দেখা দিচ্ছে, যা অপাত ভাবে অতি সাধারণ। ফলে জেনে রাখা দরকার কী কী উপসর্গ দেখা দিলেই সাবধান হতে হবে।

এ রাজ্যেই সপ্তাহ কয়েক আগে দেখা গিয়েছে, শুধু পেটের সমস্যা নিয়ে ভুগেছে কয়েক জন শিশু। আর কোনও উপসর্গ দেখা যায়নি তাদের মধ্যে। টানা পেটের অসুখ চলতে থাকায় অবশেষে পরীক্ষা করা হয়। তখন জানা যায়, করোনায় সংক্রমিত তারা সকলে। এ ধরনের উদাহরণ এবার অনেক পাওয়া যাচ্ছে।

জ্বর, মাথা ব্যথা, গলা ব্যথা, শুকনো কাশি, দুর্বলতার বিষয়ে এখন সকলেই সচেতন। কোনও একটি উপসর্গ দেখলেই পরীক্ষা করানোর কথা ভাবছেন বেশির ভাগে। তেমনই আরও কয়েকটি দিকে খেয়াল রাখতে হবে এবার।

১) কোমরে, পায়ে ব্যথা

২) গলা জ্বালা

৩) পেটের গোলমাল

৪) চোখ লাল হয়ে যাওয়া, জল পড়া

৫) গায়ে লাল চাকা চাকা হয়ে যাওয়া

৬) স্বাদ না থাকা

৭) ঘ্রাণশক্তি কমে যাওয়া

স্বাদ বা গন্ধের অনুভূতি চলে যাওয়া ছা়ড়া বাকি সব ক’টি উপসর্গই আপাত ভাবে সাধারণ। পেটের গোলমাল, চোখে কংজাংটিভাইটিসের মতো সমস্যা, পা বা কোমরে ব্যথা হয়েই থাকে অনেকের। কিন্তু এখন এমন কোনও সমস্যাকেই সহজ ভাবে নিলে চলবে না।

চিকিৎসকেদের উপদেশ, এর কোনও একটি লক্ষণও নিজের শরীরে টের পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে হবে। একাধিক উপসর্গ দেখা দেওয়ার অপেক্ষা করলে দেরি হয়ে যাবে। সংক্রমিত বহু মানুষের মধ্যে শুধু একটি লক্ষণও থাকছে বলে জানাচ্ছেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE