Advertisement
২০ এপ্রিল ২০২৪
Hair care

লম্বা ঘন চুলের রহস্য কী? হেঁসেলেই পেয়ে যাবেন তার উত্তর

লম্বা চুলের শখ যাঁদের, তাঁরা নিজের রান্নাঘরে খুঁজে দেখুন। ইচ্ছেপূরণের সব রকম উপায় পেয়ে যাবেন সেখানেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২১ ১৬:২২
Share: Save:

লম্বা ঘন চুল পেতে গেলে চুলের নিয়মিত পরিচর্যা করতে হবে। তবে তার জন্য অনেক অর্থ ব্যায় করার প্রয়োজন নেই। নানা রকম চুলের প্রসাধনীও কিনতে হবে না। রান্নাঘরে ঢুঁ মারলেই পেয়ে যাবেন আপনার ইচ্ছেপূরণের উপায়। রোজকার খাবারের কোনগুলি চুলের জন্য উপকারী, জেনে নিন।

ডিম

ডিম, দই আর মধু মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিন। সামান্য ভেজা চুলে লাগিয়ে রাখুন ৩০-৪০ মিনিট। তারপর কোনও ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই প্যাক ব্যবহার করতে পারেন।

আমলকি

২ টেবিল চামচ আমলকিগুঁড়োর সঙ্গে ক্যাস্টর অয়েল এবং একটা ডিম মিশিয়ে একটা প্যাক বানান। আধ ঘণ্টা চুলে লাগিয়ে রেখে ধুয়ে ফেলবেন। আমলকির মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে, যা চুলের পক্ষে দারুণ উপকারী।

নিমপাতা

নিমপাতা বেটে সেটা মাথার তালুতে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর একটা ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন। মাথার তালু পরিষ্কার করার জন্য নিমপাতা খুবই কার্যকরী। চুল পরিষ্কার থাকলে সেটা চুলের বৃদ্ধির জন্যেও ভাল।

লেবু

শ্যাম্পু করার পর লেবুর রস মাথায় লাগাতে পারেন। তারপর আর জল দিয়ে ধোওয়ার প্রয়োজন নেই। প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে লেবুর রস খুব ভাল কাজ করে। চুল মোলায়েম হয়।

র-চা

লম্বা চুল পেতে হলে লিকার চায়ের জল অবশ্যই ব্যবহার করবেন। ঠান্ডা চায়ের জল দিয়েই মাথা ধুয়ে নিন। সপ্তাহে একবার করতে পারলে উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE