Advertisement
২০ এপ্রিল ২০২৪
High Blood Pressure

স্বাভাবিক উপায়ে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে খেতে পারেন এই ফল ও আনাজগুলি

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত ওষুধ খান অনেকেই। কিন্তু তার পাশাপাশি এমন কয়েকটি খাবার রয়েছে, যেগুলি খেলে এমনিই রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

গাজর খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকতে পারে।

গাজর খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২১ ১৬:১৪
Share: Save:

স্বাভাবিকের চেয়ে বেশি রক্তচাপের সমস্যায় অনেকেই ভোগেন। এখন তার মধ্যে সমস্যা আরও বেড়েছে কোভিডের কারণে। একদিকে যাঁদের এই ভাইরাসে সংক্রমণ হচ্ছে, তাঁদের যেমন রক্তচাপ বৃদ্ধির সমস্যা দেখা দিচ্ছে, তেমনই অন্যদিকে লকডাউন এবং সার্বিক অনিশ্চয়তার কারণে মানিসক চাপও বাড়ছে অনেকের। সেখান থেকেও বাড়ছে রক্তচাপ।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত ওষুধ খান অনেকেই। নিয়মিত চিকিৎসকের পরামর্শও নেন। কিন্তু তার পাশাপাশি এমন কয়েকটি খাবার রয়েছে, যেগুলি খেলে এমনিই রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

কলা: শুনে অবাক লাগলেও কথাটা সত্যি। কলা পারে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে। এর কিছু উপাদান মন ভাল রাখার হরমোনগুলির ক্ষরণ বাড়িয়ে দেয়। তাতে উদ্বেগ কমে। তা ছাড়া কলার কিছু উপাদান শিরা ও ধমনীর পর্দা নমনীয় করে। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

পেস্তা: বাদাম গোত্রের অন্য ফল নিয়ে যতটা কথা হয়, পেস্তা ততটা জনপ্রিয় নয়। কিন্তু গুণের বিচার পেস্তা বাকিদের থেকে পিছিয়ে তো নয়ই, বরং কিছু কিছু ক্ষেত্রে এগিয়েও। যেমন রক্তচাপ নিয়ন্ত্রণ। পেস্তায় প্রচুর পটাসিয়াম থাকে। এটি স্বাভাবিক প্রক্রিয়ায় রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

গাজর: চোখ বা অন্য অঙ্গের জন্য গাজর ভাল। কিন্তু এর একটা বড় গুণ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারা— এ কথা অনেকেই জানেন না। গাজরের নানা উপাদান শিরা ও ধমনীর নমনীয়তা বাড়িয়ে রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Blood Pressure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE