Advertisement
০৪ মে ২০২৪
Bizarre

জন্মগত পুরুষ, শরীরে রয়েছে জরায়ু এবং ফ্যালোপিয়ান টিউবও, বিয়ের পর অস্ত্রোপচারে হল সুরাহা

পুরুষ এবং মহিলা, উভয় প্রজনন অঙ্গ নিয়ে জন্মানোর মতো ঘটনা বিরল। চিকিৎসা পরিভাষায় যার নাম ‘পার্সিস্টেন্স এমেলেরিয়ান ডাক্ট সিন্ড্রোম’ বা সংক্ষেপে ‘পিএমডিএস’।

Symbolic image of Operation Theater

একই শরীরে দুই প্রজনন অঙ্গ! ছবি- প্রতীকী

সংবাদ সংস্থা
ফরিদাবাদ শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৪৫
Share: Save:

মহিলা এবং পুরুষ, উভয়ের যৌনাঙ্গ নিয়ে জন্মেছিলেন বছর ৩০-এর এক যুবক। বিরল অস্ত্রোপচার করে তাঁর জরায়ু বাদ দিলেন চিকিৎসকেরা। উত্তরপ্রদেশের ফরিদাবাদের ঘটনা। অস্ত্রোপচার শেষে রোগী এখন সুস্থ আছেন বলেই জানা গিয়েছে।

হাসপাতালের তরফে জানানো হয়েছে, বিরল একটি অসুখে ভুগছিলেন ওই যুবক। চিকিৎসা পরিভাষায় যার নাম ‘পার্সিস্টেন্স এমেলেরিয়ান ডাক্ট সিন্ড্রোম’ বা সংক্ষেপে ‘পিএমডিএস’।

পুরুষ এবং মহিলা, উভয় প্রজনন অঙ্গ নিয়ে জন্মানোর মতো ঘটনা বিরল। বিশেষজ্ঞরা বলছেন, গর্ভাবস্থায় থাকাকালীন হরমোন তৈরি করে এমন প্রজনন গ্রন্থির ত্রুটির জন্যই এই অসুখ হয়। বিস্ময়কর হলেও এ কথা সত্যি যে জরায়ু, ফ্যালোপিয়ান টিউব, ডিম্বাশয় ইত্যাদি পরিণত হতে থাকে একটি পুত্রসন্তানের মধ্যে। বয়সকালে সেই সব বৈশিষ্ট্য আরও স্পষ্ট হয়। এই বিরল শারীরবৃত্তীয় কারণে সামাজিক এবং মানসিক সমস্যার মুখোমুখি হতে হয় কোনও ব্যক্তিকে। যেমনটা হয়েছে উত্তরপ্রদেশের ওই যুবকের ক্ষেত্রে।

ওই যুবকের বিয়ে হয়েছে ৫ বছর আগে। কিন্তু এই শারীরিক সমস্যার কারণে তিনি বাবা হতে পারেননি। বিভিন্ন হাসপাতালে গিয়েছেন চিকিৎসা করাতে। সেখানে বিভিন্ন ডাক্তারি পরীক্ষার পর ফরিদাবাদের একটি হাসপাতালে যান। সেখানেই ধরা পড়ে তাঁর এই অসুখ। এর পরই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা।

ওই হাসপাতালের ইউরো অঙ্কোলজি এবং রোবটিক সার্জারি বিভাগের চিকিৎসক মানব সূর্যবংশী বলেন, “এমআরআই স্ক্যানে ওই যুবকের শরীরে মহিলাদের মতো জরায়ু এবং ফ্যালোপিয়ান টিউব চিহ্নিত করি আমরা। উনি আসলে জন্ম থেকেই পিডিএমএসে ভুগছিলেন। এই বিরল অসুখ চিহ্নিত হয়েছে সারা দেশে মাত্র ৩০০ রোগীর শরীরে।”

অস্ত্রোপচারে ঝুঁকি ছিলই। তবে রোবোটিক সার্জারি সফল হয়েছে। এখন রোগী ভাল আছেন বলে জানিয়েছেন ওই চিকিৎসক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bizarre Uttar Praesh UP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE