Advertisement
২২ এপ্রিল ২০২৪
Surgery

তিন ইঞ্চি দৈর্ঘ্য বাড়াতে দরকার ৬০ লক্ষ টাকা! অস্ত্রোপচারের জন্য ঋণ নিয়ে দেনায় ডুবলেন যুবক

আমেরিকার বাসিন্দা জন লভডেল সিদ্ধান্ত নেন, নিজের উচ্চতা তিন ইঞ্চি বাড়াতে অস্ত্রোপচার করাবেন পায়ে। তার জন্য প্রায় ৭৫ হাজার ডলার ঋণ নেন তিনি। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৬০ লক্ষ টাকা।

নিজের উচ্চতা বাড়াতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন আমেরিকার বাসিন্দা জন লভডেল।

নিজের উচ্চতা বাড়াতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন আমেরিকার বাসিন্দা জন লভডেল। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ১৭:২৭
Share: Save:

উচ্চতা ছিল পাঁচ ফুট সাড়ে আট ইঞ্চি। কিন্তু নিজের উচ্চতা নিয়ে খুশি ছিলেন না আমেরিকার বাসিন্দা জন লভডেল। তাই সিদ্ধান্ত নেন, নিজের উচ্চতা বাড়াতে অস্ত্রোপচার করাবেন। সেই মতো এক শল্যচিকিৎসকের দ্বারস্থও হন জন। চিকিৎসক জানান, তিন ইঞ্চি উচ্চতা বাড়াতে খরচ পড়বে প্রায় ৭৫ হাজার ডলার। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৬০ লক্ষ টাকার সমান। গোটা টাকাটাই ঋণ নেন তিনি।

কেভিন দেবীপ্রসাদ নামের এক শল্যচিকিৎসকের কাছে অস্ত্রোপচার করান মধ্য চল্লিশের জন।

কেভিন দেবীপ্রসাদ নামের এক শল্যচিকিৎসকের কাছে অস্ত্রোপচার করান মধ্য চল্লিশের জন। ছবি- সংগৃহীত

লাস ভেগাস শহরের একটি হাসপাতালে কেভিন দেবীপ্রসাদ নামের এক শল্যচিকিৎসকের কাছে অস্ত্রোপচার করান মধ্য চল্লিশের জন। এই অস্ত্রোপচারে সাধারণত পায়ের মূল হাড় ভেঙে তার মধ্যে ধাতব পাত ও স্ক্রু লাগান চিকিৎসকরা। তার পর কয়েক মাস ধরে রিমোট কন্ট্রোলের সহায়তায় ধীরে ধীরে বৃদ্ধি করা হয় সেগুলির দৈর্ঘ্য। ফলে ধীরে ধীরে বাড়ে হাড়ের দৈর্ঘ্যও। মাত্র কয়েক ইঞ্চি দৈর্ঘ্য বাড়াতে সময় লেগে যেতে পারে বেশ কয়েক বছর। গোটা প্রক্রিয়াটিও বেশ যন্ত্রণাদায়ক।

অস্ত্রোপচারের পর জনের উচ্চতা বেড়েছে প্রায় তিন ইঞ্চি। জন জানিয়েছেন, বরাবরই তাঁর মনে হয়েছে লম্বা মানুষরা কর্মক্ষেত্রে অতিরিক্ত সুবিধা পান। সে কারণেই এই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। অস্ত্রোপচারের টাকা মেটাতে চড়া সুদে ঋণ নিয়েছেন। এখন মাসে তাঁকে চোকাতে হবে প্রায় ৯৫ হাজার টাকা। তবুও চিন্তিত নন। আশা, লম্বা হওয়ার পর কর্মক্ষেত্রে প্রভূত উন্নতি হবে তাঁর। যিনি অস্ত্রোপচারটি করেছেন, সেই চিকিৎসক বলছেন, শুধু জন নন, বড় বড় কর্পোরেট সংস্থায় কাজ করছেন এমন মানুষই সবচেয়ে বেশি আসেন তাঁর কাছে অস্ত্রোপচার করাতে। তাই বিপুল ঋণের বোঝা ঘাড়ে নিয়েও জনের এই কাজ খুব একটা অবাক করেনি তাঁকে, বক্তব্য চিকিৎসকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Surgery Height
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE