Advertisement
১৮ জুলাই ২০২৪
Hair Care Tips

অকালেই টাক পড়তে শুরু করেছে? পুরুষদের কোন ৫ অভ্যাসের কারণে চুল ঝরে বেশি?

মেয়েরা কমবেশি চুলের যত্ন নিলেও বেশির ভাগ ছেলেই চুলের যত্নের প্রতি উদাসীন থাকেন। ফলস্বরূপ অকালেই টাক পড়তে শুরু করে মাথায়। তাঁরা অজান্তেই এমন কি‌ছু ভুল করে বসেন, যাতে চুল পড়ার সমস্যা বেড়ে যায় কয়েক গুণ।

Men’s daily habits that lead to hair loss.

কেন অকালেই টাক পড়ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৫৬
Share: Save:

চুলের আকার ছোট হোক বা বড়, ঘন চুলের চাহিদা কখনওই কমে না। প্রতি দিন যে পরিমাণ চুল ঝরে, জৈবিক নিয়মে তত পরিমাণ চুলই গজায়। কিন্তু এই অনুপাত সব সময়ে সমান থাকে না। চুল গজানোর চেয়ে ঝরে যাওয়ার পরিমাণ বেড়ে গেলেই বিপত্তি আসে। রোজের নানা অনিয়মে চুলের ঘনত্ব কমতে শুরু করে। মেয়েরা কমবেশি চুলের যত্ন নিলেও বেশির ভাগ ছেলেই চুলের যত্নের প্রতি উদাসীন থাকেন। ফলস্বরূপ অকালেই টাক পড়তে শুরু করে মাথায়। তাঁরা অজান্তেই এমন কি‌ছু ভুল করে বসেন, যাতে চুল পড়ার সমস্যা বেড়ে যায় কয়েক গুণ। জেনে নিন কোন কোন ভুল অজান্তেই করে ফেলছেন আপনি।

১) গরম জল চুলের জন্য ক্ষতিকর। ঈষদুষ্ণ জলে শ্যাম্পু করা সবচেয়ে ভাল। কিন্তু অনেকেই এটা না বুঝে প্রত্যেক দিন অতিরিক্ত গরম জলে চুল ধুয়ে ফেলেন। তাতেও চুল পড়ার সমস্যা বাড়ে।

২) শ্যাম্পু বাছাইয়ের সময়ে সতর্ক থাকুন। সব ধরনের শ্যাম্পু সবার চুলে ভাল ফল দেয় না। আপনার চুলের ধরন বুঝে শ্যাম্পু বেছে নিন। যে সব শ্যাম্পুতে সালফেট আছে, তা ব্যবহার করবেন না।

৩) চুলে ঘন ঘন জেল ব্যবহার করা, ড্রায়ার ব্যবহার করা চুল পড়ার অন্যতম কারণ। কোনও কিছুই অতিরিক্ত ভাল নয়। রোজ রোজ তাপ ব্যবহার করে চুল সেট করলে চুল পড়ার সমস্যা বাড়বে বইকি।

Men’s daily habits that lead to hair loss.

যে কোনও বিষয়ে খুব বেশি চিন্তা বা উদ্বেগও চুলের স্বাস্থ্যের জন্য একেবারে ভাল নয়। ছবি: সংগৃহীত।

৪) অতিরিক্ত মানসিক চাপ নিয়ে ফেলেন? ঠিক সময়ে খাওয়াদাওয়া বা ঘুম না হলে তার ছাপ পড়ে মনের উপর। যে কোনও বিষয়ে খুব বেশি চিন্তা বা উদ্বেগও চুলের স্বাস্থ্যের জন্য একেবারে ভাল নয়। রোজ নিয়ম করে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোতে হবে।

৫) অতিরিক্ত ধূমপান করলেও চুল পড়ার সমস্যা বেড়ে যায়। তাই ধূমপান ছেড়ে দেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bald Hair Loss Hair Fall Problem Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE