Advertisement
১৭ জুলাই ২০২৪
men

Men’s Health Tips: হৃদ্‌রোগ, ক্যানসারের আশঙ্কা কমাতে কী করবেন পুরুষরা

স্বাস্থ্য নিয়ে সচেতন হতে বলা হয় পুরুষ ও মহিলা, সকলকেই। তবে কোন কোন বিষয়ে বিশেষ ভাবে সচেতন হবেন, তা-ও তো জানা জরুরি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২১ ১৮:৩৮
Share: Save:

এমন কিছু শারীরিক সমস্যা আছে, যা মহিলাদের থেকে অনেক বেশি দেখা যায় পুরুষদের মধ্যে। সে সব বিষয়ে সচেতন হওয়া এবং অন্যকে সতর্ক করা দরকার। যাতে বয়স বাড়লেও সুস্থ থাকা যায়।

স্বাস্থ্য নিয়ে সচেতন হতে বলা হয় পুরুষ ও মহিলা, সকলকেই। তবে কোন কোন বিষয়ে বিশেষ ভাবে সচেতন হবেন, তা-ও তো জানা জরুরি।

রইল কয়েকটি সমস্যার কথা, যেগুলি পুরুষের জেনে রাখা দরকার।

১) প্রস্ট্রেট ক্যানসার শুধু ছেলেদেরই হয়। অন্য কোনও ধরনের ক্যানসারের থেকে অনেক বেশি মাত্রায় প্রস্ট্রেট ক্যানসারে ভোগেন পুরুষরা। এ বিষয়টি সম্পর্কে সতর্ক থাকা অতি জরুরি। কী ভাবে সাবধান হওয়া যায়? এই ধরনের ক্যানসার এড়িয়ে চলতে সবচেয়ে প্রয়োজন ওজন নিয়ন্ত্রণে রাখা। সঙ্গে প্রয়োজন পুষ্টিকর খাওয়াদাওয়া।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) এর পরেই আসে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার প্রসঙ্গ। অনেকেই জানেন না, কিন্তু মহিলাদের তুলনায় পুরুষদের হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটা‌ই বেশি। বয়সের সঙ্গে সেই আশঙ্কা আরও বাড়ে। ফলে ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি, ধূমপানের অভ্যাস ছাড়তে হবে। নিয়ন্ত্রণে রাখতে হবে রক্তচাপ, কোলেস্টেরল, মানসিক চাপও।

৩) ফুসফুসের ক্যানসারের হারও মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে বেশি। তার কারণ হিসাবে দেখা গিয়েছে, ধূমপানের অভ্যাস পুরুষদের অনেকটা‌ই বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি রিপোর্ট বলছে, সারা দুনিয়ার ৪০ শতাংশ পুরুষ ধূমপান করেন। মহিলাদের মধ্যে মাত্র ৯ শতাংশের এই অভ্যাস রয়েছে। স্বাস্থ্যের যত্ন নিতে হলে সব কিছুর আগে ধূমপান ছাড়া জরুরি।

৪) আত্মহত্যার প্রবণতাও পুরুষদের মধ্যে অনেকটাই বেশি বলে ধরা পড়েছে বহু সমীক্ষায়। তাই মানসিক স্বাস্থ্যের দিকে বিশেষ ভাবে নজর দিতে হবে পুরুষদের। এমনই বক্তব্য গবেষকদের। মানসিক চাপ, উদ্বেগ, অবসাদ সম্পর্কে সচেতনতা বাড়ানো জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

men Health Tips cancer Heart Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE