Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Fitness

Fitness: এক ব্যায়ামেই লক্ষ্যভেদ! ১০ দিনেই পেটের মেদ ঝরাবে জাপানি ব্যায়াম

পেটের মেদ ঝরাতে ডায়েটের পাশাপাশি ব্যায়াম তো করতেই হবে। একাধিক রকমের ব্যায়াম না করে এই বিশেষ ব্যায়ামটি রোজ করে দেখুন তো।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২১ ১৮:০৩
Share: Save:

সবচেয়ে কঠিন কাজ পেটের মেদ ঝরানো। হ্যাঁ, জিম করে সারা শরীরের মেদ ঝরিয়ে ফেললেও পেটের মেদ কমাতে সত্যিই নাজেহাল হয়ে যেতে হয়। নিয়মিত শরীরচর্চার পাশাপাশি পেটের মেদ কমানোর জন্য ঠিক মতো ডায়েটেরও প্রয়োজন আছে। কিন্তু পুরো ব্যাপারটাই বেশ সময়সাপেক্ষ। কিন্তু যদি কম সময়ে আর কম পরিশ্রমে এই অসাধ্য সাধন করা যায়? এই রকমই একটি ম্যাজিক জানে জাপানি ব্যায়াম। মাত্র ৫ মিনিটের এই ব্যায়ামটি রোজ করলে মাত্র ১০ দিনেই ঝরবে পেটের মেদ। ব্যায়ামটির জাপানি শরীরচর্চাবিদের মস্তিষ্কপ্রসূত। তাঁর মতে, পেটের মেদ কমানোর পাশাপাশি পিঠ সোজা রাখা ও পিঠের ব্যথা কমানোর ক্ষেত্রেও কাজে লাগে এই ব্যায়াম। বছর দশেক আগে এই ব্যায়ামটি তিনি তৈরি করেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী ভাবে করবেন ব্যায়ামটি?

এই ব্যায়ামটির জন্য একটি মাঝারি আকারের তোয়ালে আর একটি যোগাসন করার মাদুরের প্রয়োজন। প্রথমে চিৎ হয়ে হাত ও পা ছড়িয়ে শুয়ে পড়ুন। এবার তোয়ালেটি ভাল করে মুড়ে নিয়ে কোমরের উপর রাখুন। চেষ্টা করবেন নাভির ঠিক তলায় রাখতে। এবার পা দুটো কাঁধের দূরত্বের সমান করুন। খেয়াল রাখুন পায়ের আঙুলগুলি যেন একে-অপরকে ছুঁয়ে থাকে। এবার মাথার উপরে হাতদুটো নিয়ে যান। হাতের তালু থাকবে নীচের দিকে। এই অবস্থায় কড়ে আঙুল দিয়ে মেঝেকে স্পর্শ করুন। মিনিটপাঁচেকের জন্য এই ভঙ্গিতে থাকুন। তারপর ধীরে ধীরে শরীর শিথিল করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness fat reduce Weight Loss Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE