Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Teeth

White Teeth: দাঁত হলদে হয়ে গিয়েছে? চার খাবারে পান দুধ-সাদা দাঁত

দুধ-সাদা দাঁত পাওয়ার জন্য বারবার স্কেলিং করানোটা কোনও সমাধান নয়। বরং আপনার ডায়েটে রাখুন বেশ কিছু খাবার, যা এমনিই হলদে ভাব দূর করবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২১ ১৭:৫৭
Share: Save:

দাঁত হলদে হয়ে যাওয়া নিয়ে একটা বয়সের পর অনেকেই সমস্যায় ভোগেন। সহজ সমাধান খুঁজতে কেউ কেউ হাতের কাছে থাকা লেবু কিংবা বেকিং সোডা দিয়ে দাঁত ঘষে নেন। এতে সাময়িক হলদে ভাব দূরে গিয়ে দাঁত সাদা হয় ঠিকই, কিন্তু ব্যাপারটা দীর্ঘস্থায়ী হয় না। কেউ কেউ আবার বছরে একবার স্কেলিং করান। কেউ তিনবার কিংবা তারও বেশি দাঁত ব্রাশ করেন। কোনওটাই কিন্তু দাঁতের জন্য খুব একটা ভাল নয়। এর মধ্যে বেশ কয়েকটি উপায় দাঁতের স্বাভাবিক এনামেল ক্ষয়ে যাওয়ার কারণ হতে পারে। তাই দাঁতের হলদেটে ভাব দূর করে দুধ-সাদা দাঁত পেতে ভরসা রাখুন খাবারে।

মুখের ভিতরের ক্ষতিকর ব্যাকটিরিয়াগুলিকে নষ্ট করতে শিটেক মাশরুমের কোনও বিকল্প নেই।

মুখের ভিতরের ক্ষতিকর ব্যাকটিরিয়াগুলিকে নষ্ট করতে শিটেক মাশরুমের কোনও বিকল্প নেই।

কী কী খাবেন?

১) মাশরুম খেতে ভালবাসেন? তাহলে শিটেক মাশরুম খান। এতে রয়েছে লেন্টিনান নামে এক প্রাকৃতিক শর্করা। লেন্টিনানে রয়েছে অ্যান্টিব্যাকিটিরিয়াল উপাদান, যা দাঁতে ব্যাকটিরিয়ার কারণে হওয়া দাগ কমাতে পারে।এছাড়া মুখের ভিতরের ক্ষতিকর ব্যাকটিরিয়াগুলিকে নষ্ট করতে শিটেক মাশরুমের কোনও বিকল্প নেই।

২) এখন ব্রকোলি খেতে অনেকেই পছন্দ করে। স্যুপ বা তরকারিতে ব্রকোলি দেওয়াই যায়। কিন্তু জানেন কি ব্রকোলি দাঁতও ভাল রাখে? এতে প্রচুর পরিমাণে আয়রন ও খনিজ রয়েছে, যা দাঁতের ক্ষয় রোধ করে। নিয়মিত ব্রকোলি খেলে দাঁত সাদা হবেই।

৩) আপেল, স্ট্রবেরি, আনারস, লেবু খেতে ভালবাসেন? এই ফলগুলিতে থাকা উৎসেচক দাঁতের হলুদ হওয়াকে প্রতিহত করতে পারে। তাই ফল খেয়ে ভুলেও দাঁত মেজে নেবেন না। তবে ফলে থাকা অ্যাসিড যাতে দাঁতের ক্ষতি না করে, তাই ভাল করে কুলকুচি করে মুখ ধুয়ে নিন।

৪) আপনি কি চা-প্রেমী? কিন্তু সেই চা-প্রীতিই দাঁতের হলদে ছোপের কারণ নয় তো? তাই সাধারণ চা-কফি খাওয়ার অভ্যেস ত্যাগ করে নিয়মিত গ্রিন টি খান। গ্রিন টি থেকে দাঁতে দাগ হওয়ার আশঙ্কা থাকে না। এছাড়া গ্রিনটি দাঁত ও মাড়ির স্বাস্থ্য ভাল রাখতেও সহায়তা করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teeth Healthy Teeth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE