Advertisement
০৬ ফেব্রুয়ারি ২০২৩
Depression

Mental Health: বড় শহরে থাকলে অবসাদের আশঙ্কা কম, বলছে গবেষণা

শহরের বাড়িঘরের কাঠামো, মানুষের মেলামেশা এবং পরস্পরের সঙ্গে সম্পর্ক— অবসাদের আশঙ্কা অনেকটাই কমিয়ে দেয়। তুলনায় ছোট শহর বা প্রকৃতির মাঝে থাকলে সেই আশঙ্কা বাড়তে পারে।

শহরে অবসাদের আশঙ্কা কম, বলছে সমীক্ষা।

শহরে অবসাদের আশঙ্কা কম, বলছে সমীক্ষা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ১০:৩১
Share: Save:

প্রকৃতির মাঝে থাকলে অবসাদ কম হয়, শহুরে পরিবেশে অবসাদের আশঙ্কা বাড়ে— এমন একটা ধারণা বহু দিন ধরেই চলে আসছে। কিন্তু এর উল্টো কথাই বলছে সাম্প্রতিক গবেষণা। শহরের পরিবেশে নাকি অবসাদের পরিমাণ কমে।

সম্প্রতি আমেরিকার ‘ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেস’-এর জার্নালে প্রকাশিত হয়েছে একটি গবেষণাপত্র। তাতে দাবি করা হয়েছে, শহরের বাড়িঘরের কাঠামো, মানুষের মেলামেশা এবং পরস্পরের সঙ্গে সম্পর্ক— অবসাদের আশঙ্কা অনেকটাই কমিয়ে দেয়। তুলনায় ছোট শহর বা প্রকৃতির মাঝে থাকলে সেই আশঙ্কা বাড়তে পারে।

Advertisement

গবেষক দলটির প্রধান শিকাগো বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যান্ড্রু স্টিয়ের সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘‘শহরে নানা ধরনের মানসিক চাপ থাকে। কিন্তু শহরের পরিবেশ মানুষ খুব সহজেই অন্যের সঙ্গে মেলামেশা করতে পারেন, মনের কথা খুলে বলতে পারেন। ফলে সেই চাপ কমে যায়। কিন্তু যেখানে অন্য মানুষের উপস্থিতি কম বা মেলামেশার সুযোগ কম, সেখানে অবসাদ, উদ্বেগের সমস্যা দ্রুত বাড়ে।’’

ভিড়ে কমে অবসাদ, বলছে গবেষণা

ভিড়ে কমে অবসাদ, বলছে গবেষণা

আমেরিকা, ইউরোপ, এশিয়া এব‌ং আফ্রিকার বড় শহরগুলিতে সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকরা। আগামী দিনে এ বিষয়ে আরও স্পষ্ট ধারণা পাওয়া যাবে বলে তাঁদের আশা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.