Advertisement
০২ মে ২০২৪
Meta Threads App

টুইটারের প্রতিদ্বন্দ্বী ‘থ্রেডস’? কী এই অ্যাপ? কী ভাবে ব্যবহার করবেন?

সম্প্রতি নতুন সামাজিক মাধ্যম হিসাবে ‘থ্রেডস’ বাজারে আনল মেটা। ফেসবুক, ইনস্টাগ্রামের মতো বাকি মাধ্যমগুলির থেকে কোথায় আলাদা এটি?

Symbolic Image.

ইলন মাস্কের টুইটারকে টেক্কা দিতেই থ্রেডস-এর জন্ম? প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১২:৪৯
Share: Save:

ফেসবুক, ইনস্টাগ্রামের পর সামাজিক মাধ্যম হিসাবে মেটা বাজারে আনল নতুন অ্যাপ ‘থ্রেডস’। মেটা কর্তা মার্ক জ়াকারবার্গ জানিয়েছেন, থ্রেডস সকলের জন্য আলোচনার খোলামেলা একটি মাধ্যম। তবে একাংশের মতে, ইলন মাস্কের টুইটারকে টেক্কা দিতেই থ্রেডস-এর জন্ম। নিয়মিত যাঁরা টুইটার ব্যবহার করেন, তাঁরা জানেন যে, টুইটারে ক্রমাগত নিয়ম বদলে চলেছে। অনেকেই টুইটার ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করছেন না। টুইটার নিয়ে এই ক্ষোভ আর বিরক্তির আবহে থ্রেডস বাজারে এনে মাস্ককে কোণঠাসা করতে চাইছেন মেটারই প্রতিষ্ঠাতা-সিইও, তেমনটাও মনে করছেন অনেকে।

কী এই মেটা থ্রেডস অ্যাপ?

মেটার ইনস্টাগ্রাম টিম থ্রেডস অ্যাপ বানিয়েছে। সেই কারণে থ্রেডস ব্যবহার করতে চাইলে ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট থাকাই হল প্রাথমিক শর্ত। এই অ্যাপে নিজের কোনও লেখা পোস্ট করা ছাড়াও অন্য ব্যবহারকারীদের সঙ্গে কথাও বলা যাবে। তবে এক বারে ৫০০ অক্ষরের বেশি লেখা যাবে না। শুধু লেখা ছাড়াও বিভিন্ন লিঙ্ক, ছবি, ভিডিয়োও ভাগ করে নেওয়া যাবে। থ্রেডস অ্যাপ যে হেতু ইনস্টাগ্রাম লিঙ্কের সঙ্গে যুক্ত, তাই মেটার নিয়ম অনুসারে যে কোনও থ্রেডস পোস্ট আপনি ইনস্টাগ্রাম স্টোরিতেও দিতে পারবেন। ইনস্টাগ্রামে যাঁদের ফলো করেন, তাঁদের পোস্ট দেখতে পাবেন থ্রেডসেও। সেই সঙ্গে নতুন বন্ধু বানানোর সুবিধাও রয়েছে। অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগুল প্লে স্টোর, দুই জায়গা থেকেই থ্রেডস অ্যাপ ডাউনলোড করা যাবে বিনামূল্যে।

কী ভাবে ব্যবহার করবেন এই অ্যাপ?

খুবই সহজ এর ব্যবহার। ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট না থাকলে সেটি আগে করতে হবে। তা হলে থ্রেডস অ্যাপে যোগ দিতে পারবেন। কারণ এই অ্যাপে সাইন-ইন করার জন্য প্রয়োজন হবে ইনস্টাগ্রামে লগ-ইন করার তথ্য। থ্রেড পোস্ট কারা দেখতে পারবেন এবং কারা পারবেন না, তা নিয়ন্ত্রণের ক্ষমতা থাকছে যাঁরা ব্যবহার করছেন, তাঁদের উপর। পাশাপাশি চাইলে কোনও প্রোফাইলকে আনফলো, রিপোর্ট, ব্লক করা সম্ভব। অবশ্য ইনস্টাগ্রামে যাঁদের প্রোফাইল ব্লক কিংবা আনফলো করছেন, থ্রেডসেও সেই অ্যাকাউন্টগুলি ব্লক হয়ে যাবে। চালু হওয়ার ঘণ্টাখানেকের মধ্যে থ্রেডস অ্যাপে ৫০ লক্ষেরও বেশি মানুষ যোগ দিয়েছিলেন। আরও ছয় ঘণ্টা পরে এই সংখ্যাটি কোটিতে গিয়ে পৌঁছয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Meta Threads App Meta Twitter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE