Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

Migraines: চকোলেট খেলে কি মাথা ব্যথা বাড়ে? কী বলছে গবেষণা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ সেপ্টেম্বর ২০২১ ২১:৫০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

টানা মাথা ব্যথা চলতে থাকলে মন-মেজাজও খারাপ হয়। মাইগ্রেনের যন্ত্রণা যাঁদের হয়, তাঁরাই বোঝেন সারা দিন ধরে মাথার ভিতর যন্ত্রণা হতে থাকলে কী অবস্থা হয়। খেতে ইচ্ছা না করা, বমি ভাবের মতো নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে এমন ক্ষেত্রে। কারও কারও ক্ষেত্রে সে যন্ত্রণা এমনই আকার নেয় যে কয়েক দিন একেবারেই কোনও কাজ করা যায় না।

এই সমস্যা থেকে মুক্তি পেতে নানা জনে নানা রকম ব্যবস্থা নেন। বিশেষ করে অন্ধকার ঘরে থাকা, কিছু ক্ষণ ধ্যান করা, কিছু আসন করার মতো অভ্যাস সাহায্য করে যন্ত্রণা থেকে মুক্তি পেতে। আর অনেকেই যে কাজটি এমন পরিস্থিতিতে করে থাকেন, তা হল চকোলেটের মতো খাবার খাওয়া। কারণ চকোলেট খেলে সঙ্গে সঙ্গে মন ভাল হতে পারে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কিন্তু আবার কখনও মাথা যন্ত্রণা শুরু হলে চকোলেট খাওয়ার আগে কয়েকটি কথা মনে রাখা জরুরি। সাম্প্রতিক একটি গবেষণাপত্রে প্রকাশিত হয়েছে, চকোলেট আসলে বাড়িয়ে দিতে পারে মাইগ্রেনের সমস্যা। আমেরিকান মাইগ্রেন ফাউন্ডেশনের সেই গবেষণায় ধরা পড়েছে, চকোলেট দ্রুত মাথা ব্যথা বা়ড়িয়ে দিতে পারে।

কেন এমন হয়?

চকোলেট খেলেই মন ভাল করার হরমোন সেরোটনিন তৈরি হয় শরীরে। মস্তিষ্কেও তা পৌঁছয়। যত বেশি সেরোটনিন মস্তিষ্কে যাবে, ততই তা উত্তেজনা সৃষ্টি করবে। তাতে মন যেমন ভাল হবে, সঙ্গে যন্ত্রণাও বাড়বে।

তা ছাড়া, চকোলেটে থাকে ক্যাফিন। তার প্রভাবে যে কোনও যন্ত্রণাই বাড়তে পারে বলে বক্তব্য গবেষকদের। ফলে মাইগ্রেনের ব্যথায় অস্থির হয়ে চকোলেট খেয়ে কিছু ক্ষণের জন্য আরাম পেলেও আদতে তা ক্ষতিই করবে।

আরও পড়ুন

Advertisement