Advertisement
০৭ মে ২০২৪
flu

Flu: ঘন ঘন সর্দি-কাশি হচ্ছে? অনেকটা ওজন বেড়েছে কি

গবেষকরা জানাচ্ছেন, ওজন বেশি হলে সর্দি-কাশির মতো সমস্যা বাড়তে পারে। ফলে ঘন ঘন এমন সমস্যা দেখা দিলে ওজন সম্পর্কে সতর্ক হওয়া প্রয়োজন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২১ ২১:১১
Share: Save:

বর্ষাকালে সর্দি-কাশি লেগেই থাকে। বিভিন্ন বয়সের মানুষকেই এ সময়ে দেখা যায় টানা ঠান্ডা লাগার সমস্যায় ভুগতে। তবে গবেষকরা জানাচ্ছেন, ওজন বেশি হলে সর্দি-কাশির মতো সমস্যা বাড়তে পারে। ওজনের কারণে অনেকেরই অসুস্থতা চরম আকার নেয়। ফলে ঘন ঘন এমন সমস্যা দেখা দিলে নিজের ওজন সম্পর্কে সতর্ক হওয়া প্রয়োজন। স্থূলতার সমস্যা বাড়িয়ে দিতে পারে জ্বর-সর্দির মতো রোগও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শুধু নিজেদেরই সর্দি-কাশি বেশি হবে, এমন নয়। কারও ওজন বেশি থাকলে তার থেকে জীবাণু ছড়ানোর প্রবণতাও বাড়ে। ফলে স্থূলতার সমস্যায় ভোগা কোনও মানুষ সংক্রমিত হলে, তার আশপাশে থাকা অন্যরাও দ্রুত সংক্রমিত হতে পারেন। সাম্প্রতিক গবেষণা বলছে, স্থূলতার সমস্যা থাকলে মানুষ বেশি সময় ধরে ভাইরাস ছড়ায়।

অর্থাৎ, নিজেকে এবং আশপাশের মানুষকে নিত্য সর্দি-জ্বর থেকে বাঁচাতে ওজন নিয়ন্ত্রণে রাখা খুব জরুরি। খেয়াল রাখা দরকার, শুধু নানা ধরনের পোশাক পরার জন্যই যে ওজন কমাতে হবে, এমন নয়। সুস্থ জীবনযাপনের জন্যই ওজন নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দিচ্ছেন গবেষকরা। তা করা যায় একমাত্র নিয়ম মেনে খাওয়াদাওয়া এবং শরীরচর্চার অভ্যাস বজায় রাখলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flu Obesity Viral infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE