Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

Vajrasana: হাল্কা যোগাসনে শরীর সুস্থ রাখতে চান? ৪ রকম উপকার পেতে করুন বজ্রাসন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ সেপ্টেম্বর ২০২১ ১৮:১১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিয়মিত শরীরচর্চা করার পরও মানসিক উদ্বেগ কমছে না? ভরসা রাখতে পারেন যোগাসনে। অনেকেই একটু জটিল যোগাসন করতে প্রথমে স্বচ্ছন্দ হন না, তাই শুরু করতে পারেন বজ্রাসন দিয়েই। আপাত সহজ এই বজ্রাসন বদহজম কমাতে, শারীরিক শক্তি ও মনোসংযোগ বাড়াতে সাহায্য করে। রোজ নিয়ম করে এই যোগাসনটি করলে অনেক উপকার পাবেন।

নিয়মিত বজ্রাসন করলে কী কী উপকার হবে?

১) বেশি খাওয়াদাওয়া করে অম্বল হয়ে গিয়েছে? সমাধান হতে পারে বজ্রাসন। এটি শরীরের হজমশক্তিকে উন্নত করে। এমনকি, কোষ্ঠকাঠিন্যের ধাতও কমায়। এই আসন নিয়মিত করতে থাকলে শরীর ঠিক ভাবে খাদ্য থেকে পুষ্টি সঞ্চয় করতে পারে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


২) কোমর ও শরীরের নিম্নাঙ্গে ব্যথা? তাও কমাবে এই আসন। বজ্রাসন করার ফলে শরীরের ঊরু, নিতম্ব, হাঁটু ও গোড়ালির পেশি অনেক বেশি নমনীয় হয়ে যায়। তাই যে কোনও ধরনের ব্যথা থেকে সহজেই আরাম মেলে। কেবল তা-ই নয় প্রসববেদনা, ঋতুকালীন পেটেব্যথা ও গাঁটের ব্যথারও অনেকটাই কমবে এই আসন করলে।

৩) মানসিক উদ্বেগে রয়েছেন? বজ্রাসন করলে ভাল থাকবে মন। এই আসন মনোসংযোগ বাড়ানোর পাশাপাশি মানসিক অবসাদের সমস্যাকেও কমায়। মন শান্ত রাখে। ফলে ভাল ঘুম হয়। অনেকেই মেডিটেশন হিসাবে এই আসন করে থাকেন।

৪) পেটের মেদ কমাতে পারছেন না? বজ্রাসন করুন। বিশেষ করে যাঁদের স্থূলতার সমস্যা আছে, তাঁদের জন্যও বজ্রাসন উপকারী। এই আসন শরীরে হজম ক্ষমতাকে বাড়ায়। ফলে দেহ থেকে অতিরিক্ত মেদ ঝরে যায়।

আরও পড়ুন

Advertisement