Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Girl Rescue

আধার কার্ডের দৌলতে ৫ বছর পর হারিয়ে যাওয়া মেয়েকে খুঁজে পেল তাঁর পরিবার

এই যে ঘণ্টার পর ঘণ্টা রোদ মাথায় করে, লাইনে দাঁড়িয়ে আধার কার্ড করালেন, শুধুই কি নথিভুক্ত থাকার জন্য? আধার কার্ডের জোরে হারানো পরিবারও খুঁজে পাওয়া যায়।

আধার কার্ডই জীবনের আঁধার কাটাল।

আধার কার্ডই জীবনের আঁধার কাটাল। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ২২:০৮
Share: Save:

ছবি চিত্রনাট্যের চেয়ে কোনও অংশে কম নয় লখনৌয়ের এই ঘটনা। পাঁচ বছর ধরে নিখোঁজ ছিলেন ২৩ বছর বয়সি আদিবাসী এক তরুণী। আধার কার্ডের জোরে খুঁজে পাওয়া গেল তাঁকে।

ঝাড়খন্ডের বাসিন্দা রাসমণির বাবা-মা পেশায় দিনমজুর। হঠাৎ এক দিন তাঁদের কাছে রাজ্যের বাইরে কাজ পাইয়ে দেওয়ার সুযোগ আসে। নিজেদের আর্থিক অবস্থার দিকে তাকিয়ে, কাজের জন্য মেয়েকে দিল্লিতে পাঠানোর সুযোগ তারা হাতছাড়া করতে চাননি।

ট্রেনে করে দিল্লি যাওয়ার পথেই রাসমণি বুঝতে পারেন, তিনি বিপদে পড়েছেন। নিজের বুদ্ধির জোরে ট্রেন থেকে পালিয়ে উত্তরপ্রদেশের ফতেপুর স্টেশনে এসে পৌঁছন। সেখান থেকে রেলপুলিশের সহায়তায় রাসমণিকে লখনৌয়ের একটি হোমে রাখার বন্দোবস্ত করা হয়।

সেই হোমেরই এক আধিকারিক জানান, জুলাই মাসে রাসমণিকে ওই হোমে নিয়ে যাওয়া হয়। তিনি বলেন, ‘‘আমরাই ওঁর আধার কার্ডের জন্য আবেদন করেছিলাম। কিন্তু কোনও কারণে তা বার বার বাতিল হয়ে যাচ্ছিল। ষষ্ঠ বার আবেদন করতে গিয়ে ধরা পড়ে রাসমণির আসল ঠিকানা। সেই সূত্র ধরেই আমরা রাসমণির পরিবারের হাতে ওঁকে তুলে দিই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Girl Rescue Rescue Work
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE