Advertisement
২৪ জুলাই ২০২৪
Cyber Crime

বাড়িতে বসে সিনেমা দেখেই লক্ষ লক্ষ টাকা আয়ের লোভ! ১ কোটি টাকা খোয়ালেন দম্পতি

গুজরাতের জামনগরের এক দম্পতি সাইবার জালিয়াতির শিকার হয়ে ১ কোটি ১২ লক্ষ টাকা খুইয়েছেন। ঘরে বসেই টাকা কামানোর ফাঁদে পা দিতেই ঘটেছে বিপত্তি।

Movie-Rating Scam: Couple loses more than 1 crore rupees to fraudsters

দম্পতি বাড়িতে বসেই টাকা কামানোর জন্য চাকরির সন্ধান করছিলেন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ১৪:১৬
Share: Save:

বাড়ি বসেই যদি মোটা অঙ্কের টাকা কামানো যায়, তা হলে কি সেই সুযোগ কেউ ছাড়ে! গুজরাতের এক দম্পতিও এমন লোভে পা দিয়ে ১ কোটি টাকা খুইয়েছেন। গুজরাতের জামনগরের এক দম্পতি সাইবার জালিয়াতির শিকার হয়ে ১ কোটি ১২ লক্ষ টাকা খুইয়েছেন। ঘরে বসেই টাকা কামানোর ফাঁদে পা দিতেই ঘটেছে বিপত্তি।

জমনগর থানায় সাইবার জালিয়াতি বিভাগে অভিযোগ দায়ের করে দম্পতি জানান, টেলিগ্রামে তাঁদের কাছে একটি মেসেজ আছে। তাতে লেখা ছিল, বাড়িতে নিজস্ব পরিসরে আরাম করে বসে কেবল সিনেমার রেটিং করে দিলেই মিলবে টাকা। সেই মেসেজে আরও বলা হয় যে, এই কাজ করলে তাঁরা ২৫০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত উপার্জন করতে পারবে। দম্পতির কাছে এই অফার লোভনীয় মনে হয়। তাঁরা আগ্রহ দেখানোর পর তাঁদের একটি নকল ওয়েবসাইটে সাইন ইন করে পাসওয়ার্ড সেট করতে বলা হয়। তাঁদের একটি টেলিগ্রাম গ্রুপের সদস্যও করে দেওয়া হয়। তার পর দম্পতিকে সেই বিশেষ সিনেমার টিকিট কাটতে বলা হয়। ওয়েবসাইটে লগ ইন করার পর দম্পতিকে বলিউড ও হলিউড মিলিয়ে মোট ২৮টি সিনেমার টিকিট কাটতে বলা হয়। ২৮টি সিনেমা দেখে রেটিং করার জন্যই তাঁদের কমিশন দেওয়া হবে বলে জানানো হয়েছে। পুলিশের মতে, এই দম্পতির দু’জনেই উচ্চশিক্ষিত। ইংরেজি ভাষার উপরও দখল ভাল তাঁদের।

দম্পতি বাড়িতে বসেই টাকা কামানোর জন্য চাকরির সন্ধান করছিলেন। এই প্রস্তাব আসার পর তাঁরা অনলাইনে বিষয়টি নিয়ে খোঁজ চালান এবং জানতে পারেন, এই পদ্ধতিতে সত্যিই টাকা উপার্জন করা সম্ভব।

কয়েকটি টিকিট কাটার পর দম্পতির বিশ্বাস অর্জন করার জন্য তাঁদের অ্যাকাউন্টে ১ লক্ষ টাকা পাঠানো হয়। এর পরে দম্পতির সব কামাই নকল ওয়েবসাইটের অ্যাকাউন্টে জমা হতে থাকল। ৫ লক্ষ টাকা আয় করার পর তাঁরা যখন টাকা তুলতে চাইলেন, তখন তাঁদের বলা হল, ওই টাকা তোলার জন্য তাঁদের ওই অঙ্কের টিকিট কাটতে হবে। এই ভাবে নিজেদের টাকা ফেরত পাওয়ার জন্য তাঁরা ১ কোটি ১২ লক্ষ টাকা খরচ করে ফেলেন। তার পরেও টাকা ফেরত না পাওয়ায় তাঁরা পুলিশে অভিযোগ জানান। পুলিশ তদন্ত করার পর সুরাত থেকে এক জনকে গ্রেফতার করেছে। দম্পতির সঙ্গে ব্যাঙ্কের মাধ্যমে টাকা লেনদেন করার জন্য ধরা পড়েছে অভিযুক্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyber Crime Couple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE