Advertisement
২৫ এপ্রিল ২০২৪
music

Music Therapy: গান ফিরিয়ে আনতে পারে মস্তিষ্কে রক্তক্ষরণের ফলে হারিয়ে যাওয়া স্মৃতি, বলছে গবেষণা

আলাদা করে বিশেষ কোনও গানের প্রভাব কেমন, সে সম্পর্কে আলোকপাত করেননি গবেষকেরা। বরং সব ধরনের গানেই অল্পবিস্তর লাভ হচ্ছে বলে জানিয়েছেন তাঁরা।

স্মৃতি ফেরাতে কাজ লাগতে পারে গান।

স্মৃতি ফেরাতে কাজ লাগতে পারে গান। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ১৪:০২
Share: Save:

হৃদরোগ বা মস্তিষ্কে রক্তক্ষরণের পরে অনেকেরই স্মৃতি চলে যায়। পুরোপুরি না গেলেও আংশিক ভাবে নষ্ট হয়ে যেতে পারে স্মৃতিশক্তি। বিশেষ করে ভাষা এবং কথা বলার ক্ষমতা আংশিক ভাবে হারিয়ে ফেলেন অনেকে। তাঁদের সেই সমস্যার সমাধান হতে পারে গান শোনা। সম্প্রতি এমনই দাবি করা হয়েছে গবেষণায়।

ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিদ্যা বিভাগের তরফে হালে একটি গবেষণা চালানো হয় হৃদরোগ এবং মস্তিষ্কে রক্তক্ষরণ নিয়ে। গবেষকেরা দেখেন, যাঁরা হৃদরোগ এবং মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে ভাষা সংক্রান্ত স্মৃতির অনেকটা হারিয়ে ফেলেছেন, তাঁদের সেই স্মৃতি ক্রমশ ফিরে আসছে গান শোনার ফলে।

ঠিক কোন ধরনের গানে এই উপকার হচ্ছে? আলাদা করে বিশেষ কোনও গানের প্রভাব কেমন, সে সম্পর্কে আলোকপাত করেননি গবেষকেরা। বরং সব ধরনের গানেই অল্পবিস্তর লাভ হচ্ছে বলে জানিয়েছেন তাঁরা। কণ্ঠসঙ্গীত বা বাদ্যযন্ত্র— সব ধরনের সঙ্গীতই ভাষাগত স্মৃতি ফিরিয়ে আনতে পারে বলে জানিয়েছেন তিনি।

ভাষাগত স্মৃতি ফেরাতে কাজে লাগতে পারে গন।

ভাষাগত স্মৃতি ফেরাতে কাজে লাগতে পারে গন।

কত দিন ধরে শুনতে হবে গান? অল্প মাত্রায় শুনলেও লাভ হতে পারে। কিন্তু টানা ৩ মাস শুনলে ভাল ফল পাওয়া যেতে পারে বলে জানিয়েছেন তাঁরা। গবেষকদলের প্রধান আলেক্সি সিভোনেন জানিয়েছেন, ‘‘এই প্রথম বার সঙ্গীতের সঙ্গে মস্তিষ্কের ভাষাগত বিভাগের সংযোগটা ভাল করে বোঝা গেল। স্নায়ুর উপর সঙ্গীত কী ভাবে প্রভাব ফেলে, সেটাও টের পাওয়া গেল এই গবেষণায়।’’ আগামী দিনে স্মৃতি শক্তি ফেরানোর চিকিৎসায় সঙ্গীতকে আরও বেশি করে কাজে লাগানো হতে পারে বলে আশা চিকিৎসকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stroke music Heart Attack language Memory
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE