Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Mystery

Unsolved Mystery: মহাসাগরের ১.৭ মাইল গভীরে পর পর গর্ত! কিসের কীর্তি, ঘনাচ্ছে রহস্য

‘দ্য ন্যাশনাল ওশিয়ানিক অ্যান্ড অ্যাটমসফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন’ বা ‘এনওএএ’ নামক একটি সংস্থার সাবমেরিনে ধরা পড়েছে এই গর্তগুলির ছবি।

কী ভাবে এমন সরলরৈখিক গর্ত এল, ধন্দে বিজ্ঞানীরা

কী ভাবে এমন সরলরৈখিক গর্ত এল, ধন্দে বিজ্ঞানীরা ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ১৩:০৫
Share: Save:

অতল অতলান্তিকের গভীরে ঘনাচ্ছে রহস্য। সমুদ্রের নীচে খোঁজ পাওয়া গেল সরলরৈখিক কিছু গর্তের। কোথা থেকে এত গভীরে এই গর্ত তৈরি হল, তা নিয়ে রীতিমতো ধন্দে বিশেষজ্ঞরা। আমেরিকার ‘দ্য ন্যাশনাল ওশিয়ানিক অ্যান্ড অ্যাটমস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন’ বা ‘এনওএএ’-এর একটি সাবমেরিনে ধরা পড়েছে এই গর্তগুলির ছবি।

মিড অতলান্তিক রিজ নামক অঞ্চলে সমুদ্রতলের প্রায় ১.৭ মাইল গভীরে সন্ধান মিলেছে গর্তগুলির। সংস্থাটি জানিয়েছে, বিজ্ঞানীরা চমকে উঠেছেন। গর্তগুলি দেখে মনে হচ্ছে একেবারে মানুষের হাতে তৈরি। ছবিতে গর্তগুলিকে দেখে মনে যেন সমুদ্রতলে সরলরেখায় কৃত্রিম ভাবে খনন করা হয়েছে।

নিশ্চিত ভাবে বলতে না পারলেও বিজ্ঞানীদের একাংশের মতে, কোনও অজ্ঞাত সামুদ্রিক জীব এমন গর্ত খনন করে থাকতে পারে। তাঁদের মতে, হয়তো কোনও পোকার মতো প্রাণী সমুদ্রতলে খাবার খুঁজতে খুঁজতে এই গর্ত বানিয়েছে। আসলে সরলরৈখিক ভাবে কোনও প্রাকৃতিক গঠন তৈরির নিদর্শন দুর্লভ। তাই কী ভাবে নির্দিষ্ট দূরত্বে সরলরেখায় এমন গর্ত তৈরি হল তাই-ই বুঝে উঠতে পারছেন না বিজ্ঞানীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mystery Atlantic Ocean Alien
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE