Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Lonar Lake: উল্কাপাতের ফলে তৈরি, বদলে যায় জলের রং! রহস্যে ঘেরা হ্রদ রয়েছে ভারতেই

মুম্বই থেকে ৫০০ কিলোমিটার দূরের লোনার হ্রদ এক প্রাকৃতিক বিস্ময়। বিজ্ঞানীদের দাবি, হ্রদটি হাজার বছর আগে উল্কাপাতের ফলে তৈরি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ জুলাই ২০২২ ১৬:২০
Save
Something isn't right! Please refresh.
ভারতের সবচেয়ে রহস্যময় হ্রদ কোনটা?

ভারতের সবচেয়ে রহস্যময় হ্রদ কোনটা?
ছবি: সংগৃহীত

Popup Close

মহারাষ্ট্রের বুলধনা জেলায় রয়েছে এমন একটি হ্রদ যার জলের রং বদলে যায় মাঝেমধ্যেই। বিজ্ঞানীদের দাবি, মুম্বই থেকে ৫০০ কিলোমিটার দূরে বুলধনা জেলার এই হ্রদটি হাজার হাজার বছর আগে উল্কাপাতের ফলে তৈরি। বুলধনার এই লবণাক্ত জলের হ্রদ পর্যটন কেন্দ্র হিসেবেও বেশ পরিচিত। বছর খানেক আগেই এই হ্রদের জলের রং বদলে গোলাপি হয়ে যায়।

Advertisement

কোভিড লকডাউনের মাঝে লোনার হ্রদের জলের এই রং বদল ঘিরেই শোরগোল পড়ে গিয়েছিল সাধারণ মানুষের মধ্যে। রং বদলের কারণ নিয়ে বিজ্ঞানী ও গবেষকদের মধ্যেও ছিল ধন্দ। রং বদলের কারণ হিসাবে জলের নীচে থাকা জলজ উদ্ভিদের রং পরিবর্তনকে দায়ী করেছিলেন কেউ। কেউ আবার জানিয়েছিলেন, লকডাউনের জেরে দূষণ কমে যাওয়াই এর কারণ। হ্রদের বদলে যাওয়া রঙের ছবি-ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়েছিল নেটমাধ্যমেও।

জল যখন সবুজাভ।

জল যখন সবুজাভ।


শুধু রং বদলই নয়, আরও অনেক রহস্য রয়েছে পরিধিতে প্রায় ১.২ কিলোমিটার এই হ্রদকে কেন্দ্র করে। অদ্ভুত এই হ্রদে একই সঙ্গে দুই ধরনের অম্লত্বের জল দেখা যায়, যা পরস্পর মিশ্রিত হয় না। আশ্চর্যের বিষয় হল, এই হ্রদের মাটিতে যে ধরনের খনিজ পদার্থ পাওয়া যায় তা অবিকল চাঁদের মাটিতে পাওয়া খনিজের মতো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement