Advertisement
১৬ জুন ২০২৪
Chile

Mysterious Travel Spot: ধসে গেল মাটি, হঠাৎ তৈরি গোলাকৃতি গহ্বর! ক্রমশ ঘনাচ্ছে রহস্য

দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে রাতারাতি তৈরি হয়েছে ৬৬৫ ফুট গভীর একটি গহ্বর। কী ভাবে এই গর্ত তৈরি হয়েছিল তা নিয়ে ধন্দে বিজ্ঞানীরা।

হঠাৎ মাটিতে ৬৬৫ ফুট গর্ত ফুটে উঠল!

হঠাৎ মাটিতে ৬৬৫ ফুট গর্ত ফুটে উঠল! ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
সান্তিয়াগো শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২২ ১৫:৪৮
Share: Save:

দেখে মনে হবে যেন কোনও দৈত্য বিশাল একটি লাঠি পুঁতে দিয়েছিল মাটিতে। রাতারাতি তৈরি হওয়া প্রায় ৮২ ফুট ব্যাসের এ হেন একটি গহ্বরকে কেন্দ্র করেই তৈরি হয়েছে রহস্য। দক্ষিণ আমেরিকার দেশ চিলির রাজধানী সান্তিয়াগোর থেকে প্রায় ৬৬৫ কিলোমিটার উত্তরে তৈরি হয়েছে গর্তটি।

চিলির যে স্থানে গহ্বরটি দেখা গিয়েছে, সেখানেই রয়েছে একটি তামার খনি। কিন্তু কানাডা ও জাপানের দুই সংস্থার মালিকানাধীন ওই খনির থেকেই এই গর্ত তৈরি হয়েছে কি না তা নিয়ে একেবারেই নিশ্চিত নন চিলির বিজ্ঞানীরা। গর্তটির আধ কিলোমিটারের মধ্যে কোনও জনবসতি নেই বলেই জানিয়েছে চিলি প্রশাসন।

সেই গহ্বর।

সেই গহ্বর।

প্রাথমিক ভাবে বিশেষজ্ঞদের ধারণা গহ্বরটির গভীরতা অন্তত ৬৬৫ ফুট। গহ্বরটির তলায় রয়েছে প্রচুর পরিমাণ জলও। নেই কোনও ক্ষয়ক্ষতির খবরও। চিলির ‘ন্যাশনল সার্ভিস অব জিওলজি অ্যান্ড মাইনিং’-এর বিশেষজ্ঞরা গোটা বিষয়টি খতিয়ে দেখার জন্য ঘটনাস্থলে যাচ্ছেন বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chile travel Mysterious places
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE