Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Nail Care

Nail Care: ঘরের কাজ করতে করতে নখ ভেঙে যাচ্ছে? চারটি ঘরোয়া উপায়েই শক্ত হবে নখ

পুজোর আগে পছন্দের নেলপালিশ লাগাবেন ভেবে নখ রেখেছেন। কিন্তু ঘরের কাজ করতে করতেই ভেঙে যাচ্ছে নখ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২১ ১৬:৫১
Share: Save:

পুজোয় পছন্দের নেলপালিশ লাগাবেন বলে বড় নখ রেখেছেন। কিন্তু টুকটাক ঘরের কাজ করতে গিয়েই নখ ভেঙে যাচ্ছে। ওয়াশিং মেশিনে কাপড় কাচার জন্য ব্যবহার করা গুঁড়ো সাবান, কিংবা রান্না ঘরের তাক পরিষ্কার করার রাসায়নিকই নখের সবচেয়ে বেশি ক্ষতি করে। ফলে নখ পাতলা হয়ে গিয়ে ভেঙে যায়। এ দিকে পুজোরও আর বেশি দেরি নেই। তবে এই অল্প সময়েই নখ শক্ত করা সম্ভব। জেনে নিন নখ শক্ত করতে কী কী লাগাবেন?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) হেঁশেলে সর্ষের তেল রাজত্ব করলেও, কোনও কোনও রান্নার জন্য অলিভ অয়েল কিনে রাখেন অনেকেই। ১ টেবিল চামচ অলিভ অয়েল নিয়ে তার সঙ্গে ২ ফোঁটা পাতি লেবুর রস মিশিয়ে নিন। এ বার রাতে ঘুমোতে যাওয়ার আগে প্রত্যেকটি নখে এই লেবু মেশানো তেল ভাল করে মাসাজ করুন। সারা রাত লাগিয়ে রাখার পর সকালে জল দিয়ে ধুয়ে নিন।

২) ভঙ্গুর নখ শক্ত করতে পারে অ্যাপল সাইডার ভিনিগারও। তবে এটি সরাসরি লাগাবেন না। একটি ছড়ানো পাত্রে জলের সঙ্গে অ্যাপল সিডার ভিনিগার মিশিয়ে তাতে মিনিট দশেক নখ ডুবিয়ে রাখুন। অ্যাপল সাইডার ভিনিগারে থাকা পটাশয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম নখের ভিতরের সংক্রমণ কমায় ও নখকে শক্তিশালী করে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) বাজার থেকে সৈন্ধব লবণ কিনে আনুন। এই লবণে খুব তাড়াতাড়িই নখ মজবুত হয়। এক বাটি জলে খানিকটা সৈন্ধব লবণ ও ২-৩ ফোঁটা পাতি লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণে কিছু ক্ষণ নখ ডুবিয়ে রাখুন।

৪) নখ মজবুত করতে পারে ভিটামিন ই অয়েলও। দোকান থেকে ভিটামিন ই ক্যাপসুল কিনে এনে সেটি কেটে নিন। ভিতরের তরল পদার্থটি নখে মাখিয়ে রাখুন। নখ শক্ত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Care Nail Polish festive season Fashion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE