Advertisement
০৫ মে ২০২৪
Skin Care Tips

মশার কামড়ে সারা গায়ে চাকা চাকা দাগ হয়ে যায়? সমাধান রয়েছে হাতের কাছেই

সাধারণত মশা কামড়ানোর পর ওই জায়গা চুলকোয়, লাল হয়ে ফুলে যায়। অনেকের ক্ষেত্রে মশার কামড় থেকেই শুরু হয়ে যায় অ্যালার্জি। সারা গায়ে ছড়িয়ে পড়ে র‌্যাশ। সমাধান কোন পথে?

মশার কামড়ের দাগ থেকে মুক্তি পাবেন কী ভাবে?

মশার কামড়ের দাগ থেকে মুক্তি পাবেন কী ভাবে? ছবি: ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ২১:২১
Share: Save:

মশার প্রকোপ থেকে বাঁচতে যতই সুরক্ষা বলয়ের মধ্যে থাকুন না কেন, সুযোগ বুঝে তারা ঠিক কামড় বসিয়ে যাবে গায়ে। সাধারণত মশা কামড়ানোর পর ওই জায়গা চুলকোয়, লাল হয়ে ফুলে যায়। অনেকের ক্ষেত্রে মশার কামড় থেকেই শুরু হয়ে যায় অ্যালার্জি। সারা গায়ে ছড়িয়ে পড়ে র‌্যাশ। নখ দিয়ে চুলকানোর সময়ে গায়ে বিশ্রী দাগও হয়ে যায় অনেকের। চিকিৎসদের পরিভাষায় একে 'স্কিটার সিন্ড্রোম' বলা হয়। এ ক্ষেত্রে মশার ধূপ, তেল বা গায়ে মশা নিরোধক ক্রিম মাখার পাশাপাশি ত্বকের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার দিকে নজর দেওয়া উচিত।

মশার কামড়ের দাগ থেকে কী ভাবে মুক্তি পাবেন?

১) নিমপাতা বেটে তার সঙ্গে ভাল করে মিশিয়ে নিন মধু। এ বার ওই দাগের উপর লাগিয়ে রাখুন এই মিশ্রণ। বেশ কিছু ক্ষণ রেখে তোয়ালে দিয়ে মুছে পরিষ্কার করে নিন। এ ক্ষেত্রে রোজ জলে নিমতেল দিয়েও স্নান করতে পারেন।

২) কয়েকটি তুলসীপাতা এবং সামান্য কাঁচা হলুদ একসঙ্গে বেটে নিন। যে যে অংশে মশা কামড়ে দাগ হয়ে গিয়েছে, সেই সব জায়গায় মাখুন ওই তুলসীপাতা বাটার মিশ্রণ। নিয়ম করে মাখলে উপকার পাবেন দ্রুত।

৩) অ্যালো ভেরা জেলের সঙ্গেও কয়েক ফোঁটা মধু এবং কাঁচা হলুদ মিশিয়ে নিতে পারেন। দাগের উপর মাখতে পারেন এই মিশ্রণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mosquito bite
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE