Advertisement
১১ মে ২০২৪
Netflix Subscription

নেটফ্লিক্সের পাসওয়ার্ড অন্যকে দিলে লাগবে বাড়তি টাকা, কবে কার্যকর হচ্ছে এই নিয়ম?

এর আগে নেটফ্লিক্সের পাসওয়ার্ড বন্ধুর সঙ্গে ভাগ করে নিলে দিতে অতিরিক্ত মূল্য। কেন এমন নিয়ম আনল নেটফ্লিক্স? কবে থেকেই বা এই নিয়ম কার্যকর হতে চলেছে?

চলতি বছরের মার্চ মাসে প্রথম বার এমন ঘোষণা করে নেটফ্লিক্স।

চলতি বছরের মার্চ মাসে প্রথম বার এমন ঘোষণা করে নেটফ্লিক্স। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ১২:৫৫
Share: Save:

অন্যের সঙ্গে পাসওয়ার্ড ভাগ করে নিলে এ বার থেকে অতিরিক্ত টাকা দিতে হবে নেটফ্লিক্সকে। সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্স সংস্থার তরফে গ্রাহকদের উদ্দেশে এমনটাই জানানো হয়েছে। এই ঘোষণা অবশ্য নতুন নয়। এর আগে চলতি বছরের মার্চ মাসে প্রথম বার এমন ঘোষণা করে নেটফ্লিক্স। তার পর জুন মাসেই একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছিল, কেউ যদি তাঁর পাসওয়ার্ড অন্যকে দেন, সে ক্ষেত্রে অতিরিক্ত টাকা নেটফ্লিক্সকে দিতে হবে। মূলত সংস্থার আয় বাড়ানোর জন্যেই এই পদক্ষেপ করা হয়। এই নিয়ম কার্যকর হবে ২০২৩ সাল থেকে।

তিন মাসে বিশ্বব্যাপী নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যা কিছুটা কমে গিয়েছিল।

তিন মাসে বিশ্বব্যাপী নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যা কিছুটা কমে গিয়েছিল। ছবি: সংগৃহীত

একটি পাসওয়ার্ড ব্যবহার করে সাকুল্যে চার জন সিরিজ, সিনেমা দেখতে পারতেন। এই কারণে সংস্থা ক্রমশ ক্ষতির মুখ দেখছে। ব্যবসা বাঁচাতে এ বার তাই নয়া নিয়ম আনতে চলেছে আমেরিকা-ভিত্তিক এই সংস্থাটি। পাসওয়ার্ডের আদানপ্রদান বন্ধ করতে নতুন কিছু নিয়মও আনতে চলেছেন নেটফ্লিক্স কর্তৃপক্ষ। সূত্রের খবর, চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর— এই তিন মাসে বিশ্বব্যাপী নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যা কিছুটা কমে গিয়েছিল। বেশ কিছু কড়া ব্যবস্থা নেওয়ার পর গ্রাহকসংখ্যা আগের চেয়ে খানিকটা বেড়েছে। আমেরিকা এবং কানাডা থেকে প্রায় ১ লক্ষ নতুন গ্রাহক পেয়েছে নেটফ্লিক্স। এই অনলাইন ওটিটি সংস্থাটি প্রথম থেকেই জনপ্রিয়। তবে গ্রাহকসংখ্যা কমতেই নড়েচড়ে বসে তারা। খতিয়ে দেখার পর জানা যায়, এক জন গ্রাহক অন্যদের সঙ্গে পাসওয়ার্ড ভাগ করে নেওয়াই গ্রাহকসংখ্যা কমে যাওয়ার মূল কারণ। মাস কয়েক আগেই চিলি, কোস্টা রিকা ও পেরুতে পাসওয়ার্ডের আদানপ্রদান ঠেকাতে বিশেষ ব্যবস্থা নিয়েছিল নেটফ্লিক্স সংস্থা। এই দেশগুলিতে একটি পাসওয়ার্ড দু’জন ব্যবহার করলেই দিতে হচ্ছে অতিরিক্ত টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Netflix
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE