Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Non-alcoholic Beer

দেদার ‘নন-অ্যালকোহলিক’ বিয়ার খাচ্ছেন? ধরি মাছ, না ছুঁই পানিতে কিন্তু আরও বিপদ!

সংরক্ষণের অভাবে নন-অ্যালকোহলিক পানীয়ের মধ্যে ব্যাক্টেরিয়া জন্মায় খুব তাড়াতাড়ি। তা থেকেই পেটে সংক্রমণের বাড়বাড়ন্ত দেখা যায়।

Non-alcoholic beer may bring higher risk for E.coli, salmonella.

অ্যালকোহল ভাল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৮:০৪
Share: Save:

অ্যালকোহলযুক্ত পানীয় বেশি খাওয়া ভাল নয়। তাই স্বাস্থ্যের কথা মাথায় রেখে বন্ধুদের সঙ্গে উদ্‌যাপনে শামিল হলেও নন-অ্যালকোহলিক বিয়ারই বেছে নেন। কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে, এই ধরনের পানীয়ের মধ্যে পেটের রোগ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়ার পরিমাণ সবচেয়ে বেশি। বিয়ার থেকে বিষক্রিয়া হওয়ার প্রমাণ খুব একটা না মিললেও কর্নেল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানাচ্ছেন, সংরক্ষণের অভাবে নন-অ্যালকোহলিক পানীয়ের মধ্যে ব্যাক্টেরিয়া জন্মায় খুব তাড়াতাড়ি। তথ্যটি জার্নাল অফ ফুড প্রোটেকশন-এ প্রকাশিত হয়েছে।

সেখানে বলা হয়েছে, যে সব পানীয়ে পিএইচ এবং শর্করার পরিমাণ অনেক বেশি থাকে, তার মধ্যে প্যাথোজেন এবং খাবারঘটিত ব্যাক্টেরিয়া জন্মানোর সুযোগ বেশি। গবেষণায় বলা হয়েছে, এই ধরনের পানীয়ে ই.কোলাই, সালমোনেল্লা এনটেরিকার মতো পাঁচ ধরনের ব্যাক্টেরিয়ার অস্তিত্ব পাওয়া গিয়েছে। এই সব পানীয় খেলে পেটে সংক্রমণ হওয়া অবশ্যম্ভাবী। জন হপকিন্‌স মেডিসিনের তথ্য অনুযায়ী, ব্যাক্টেরিয়াঘটিত অধিকাংশ পেটের রোগের নেপথ্যে রয়েছে এই ই.কোলাই ভাইরাসটি। শরীরের কথা মাথায় রেখে ইদানীং অনেকেই নন-অ্যালকোহলিক পানীয় খাওয়ার দিকে ঝুঁকছেন। কিন্তু তাতে সমস্যা বাড়বে বই কমবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New York Non-alcoholic Beer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE