Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

ব্রেড নয়, রোগা হতে ভরসা রাখুন হাতে গড়া রুটিতে

কয়েক পিস ব্রেডে যে পরিমাণ ক্যালোরি রয়েছে, তা নাকি মাত্র একটা হাতে গড়া রুটিতেই রয়েছে। এই ধারণা যেন চেপে বসেছে ভারতের স্বাস্থ্য সচেতন বর্তমান

নিজস্ব প্রতিবেদন
০১ ডিসেম্বর ২০১৭ ১৬:২৭
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

কয়েক পিস ব্রেডে যে পরিমাণ ক্যালোরি রয়েছে, তা নাকি মাত্র একটা হাতে গড়া রুটিতেই রয়েছে। এই ধারণা যেন চেপে বসেছে ভারতের স্বাস্থ্য সচেতন বর্তমান প্রজন্মের মাথায়। রুটি, পরোটা ছেড়ে ‘হেলদি ব্রেড’-এর দিকেই ঝুঁকছেন তারা। নিউট্রিশনিস্টরা কিন্তু বলছেন সম্পূর্ণ উল্টো কথা। তাদের মতে, ব্রেড নয়, আসল পুষ্টিগুণ হয়েছে হাতে গড়া রুটিতেই।

বাজারচলতি ব্রাউন ব্রেড, মাল্টিগ্রেন ব্রেড যতই নিজেদের স্বাস্থ্যকর হলে দাবি করুন না কেন এগুলো প্রকৃতপক্ষে চিনি, মাখন, রিফাইন্ড ফ্লাওয়ার ও ট্রান্স ফ্যাটে ভর্তি বলে জানাচ্ছেন নিউট্রিশনিস্টরা। প্যাকেটের গায়ে সুষম আহার লেখা থাকলেও ওজন কমানোর পথে তারাই প্রধান ভিলেন।

Advertisement

আরও পড়ুন: স্যুপ, স্যালাড নয়, ডিনারে খান ডাল-ভাত, বলছেন রুজুতা

নিউট্রিশনিস্ট রুজুতা দিবেকরের মতে, কোনও ডায়েটিশিয়ানই কোনও দিন বলেননি ব্রাউন ব্রেড স্বাস্থ্যকর। বিজ্ঞাপন দেখেই আমরা ধরে নিয়েছি ব্রাউন ব্রেড মেদ ঝরাতে সাহায্য করবে। কালার অ্যাডিটিভ, ট্রান্স ফ্যাট, এগ স্টেবিলাইজার, সোডা, ইস্টের মতো সব রকম ক্ষতিকারক জিনিসই রয়েছে প্যাকেজড ব্রেডে। পুষ্টিগুণে যা ঘরে তৈরি রুটি, তরকারির ধারে কাছেও আসে না।

যে সব ব্রেডকে মাল্টিগ্রেন, ওটস বা ডালিয়া ব্রেড হিসেবে দাবি করা হয়, সেগুলোতে মেশানো থাকে কালার অ্যাডিটিভ।

আরও পড়ুন: ডিম আমিষ না নিরামিষ? উত্তর দিচ্ছেন বিজ্ঞানীরা

আবার ব্রেড যাতে বেশি দিন রাখা যায় তাই উচ্চ মাত্রায় প্রসেসড হওয়ার পাশাপাশি মেশানো হয় যথেচ্ছ প্রিজারভেটিভ। রুটি তাড়াতাড়ি খারাপ হয়ে যায় কারণ তা টাটকা আটা দিয়ে তৈরি করা হয়। অন্য দিকে, ব্রেড শুধুই পেট ভরায়, তাই খিদে কমে। কিন্তু ওজন কমানো ও স্বাস্থ্য ভাল রাখার মতো কোনও পুষ্টিগুণ রয়েছে কিনা তার কোনও প্রমাণ পাওয়া যায়নি।

অপর দিকে রুটি সব দিক দিয়েই এক সুষম আহার। আমাদের দাদু-ঠাকুমা, বাবা-মায়েরা হাতে গড়া রুটিই খেয়েছেন। রোগ প্রতিরোধ ক্ষমতা, চুল, ত্বক, শক্তি, এনার্জি সব দিক দিয়েই তারা আমাদের থেকে এগিয়ে রয়েছেন। রুটির মধ্যে থাকা সোডিয়াম, পটাশিয়াম, কার্বোহাইড্রেট, ফাইবার, প্রোটিন যেমন স্বাস্থ্য ভাল রাখে, তেমনই ব্রাউন ব্রেড বা মাল্টিগ্রেন ব্রেডের থেকে তা অনেক সুস্বাদুও।

আর ক্যালোরি? নিউট্রিশনিস্টরা জানাচ্ছেন, একটা রুটিতে ক্যালোরির পরিমাণ যেখানে ১১০, দু’স্লাইস ব্রেডে সেখানে রয়েছেন ১৩২ অস্বাস্থ্যকর ক্যালোরি। যার দ্বারা রিফাইন্ড ফ্লাওয়ার ও সুগার শরীরে ফ্যাটে পরিণত হয়।

আরও পড়ুন

Advertisement