Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Oral Care: দাঁত হলুদ হয়ে যাচ্ছে? ঘরোয়া কয়েকটি উপায়েই দাঁত হবে দুধের মতো সাদা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ জুলাই ২০২১ ১৮:৩৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সোশ্যাল মিডিয়ায় ছবি দেওয়ার আগে ‘টিথ হোয়াইটনিং ফিল্টার’ ব্যবহার করে দাঁত সাদা করতে হচ্ছে! কারণ সুন্দর হাসির একটা রহস্য কিন্তু সাদা দাঁত! একটা বয়সের পর ঠিক মতো দাঁতের যত্ন না নিলে দাঁত একটু হলদেটে হয়ে যায়। এ ছাড়াও নিয়মিত ধূমপান করা, চা-কফি খাওয়ার অভ্যাস এবং জিনঘটিত কারণেও দাঁত হলদে হয়ে যেতে পারে। রোজ ঠিক ভাবে ব্রাশ করার পরও কিন্তু এই সমস্যা থেকে যেতে পারে। তবে কয়েকটি ঘরোয়া উপায়েই দাঁতের এই হলদে ভাব দূর করা সম্ভব।

অ্যাপল সিডার ভিনিগার

চুল এবং স্বাস্থ্যের জন্য অ্যাপল সিডার ভিনিগার যে খুব উপকারি, এটা তো জানা ছিলই। কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে এটি দাঁতের হলদে ভাবও দূর করতে পারে। ২ চা চামচ অ্যাপল সিডার ভিনিগার ২০০ মিলিলিটার জলে মিশিয়ে নিন। এবার এটি মাউথওয়াশ হিসেবে ব্যবহার করে মুখের ভিতর ভাল করে পরিষ্কার করে নিন। তবে ৩০ সেকেন্ডের বেশি মুখে রাখবেন না। কারণ এতে ব্লিচিং এফেক্ট রয়েছে।

ফলের খোসা

Advertisement

কমলালেবু, পাতিলেবু ও কলার খোসা দাঁতের হলদে ভাব দূর করতে পারে। এতে প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন সি ও ডি-লাইমোনিন নামে একটি উপাদান, যা দাঁত সাদা করতে পারে। আমেরিকান জার্নাল অব ডেন্টিস্ট্রির গবেষণা অনুযায়ী, যে দাঁতের মাজনে ৫ শতাংশ হলেও ডি-লাইমোনিন থাকে, সেগুলির নিয়মিত ব্যবহার দাঁতের হলদে ভাব দূর করতে সক্ষম। তবে কমলালেবু, পাতিলেবু কলা ইত্যাদি ফলের খোসা সতর্ক ভাবে ব্যবহার না করলে, এর অ্যাসিডিক উপাদানে দাঁতের এনামেল নষ্ট হতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


অয়েল পুলিং

দাঁত সাদা করার জন্য ‘অয়েল পুলিং’ খুবই উপকারি একটি ঘরোয়া পদ্ধতি। নারকেল তেল দিয়ে ভাল করে মুখ কুলকুচি করতে হয় এই পদ্ধতিতে। ‘অয়েল পুলিং’ নিয়মিত করলে দাঁতে হলদে ছোপ হওয়ার আশঙ্কা কমে যায়।

বেকিং সোডা

জার্নাল অব আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের একটি গবেষণাপত্রে বলা হচ্ছে, দাঁতের হলদে ছোপ দূর করতে সবচেয়ে উপকারি বেকিং সোডা। এছাড়া এটি ব্যবহার করাও নিরাপদ। দাঁতের মধ্যে থাকা ব্যাকটিরিয়াও দূর করতে পারে বেকিং সোডা।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement