Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement
Co-Powered by
Co-Sponsors

Oral Health: রোজ জিভ পরিষ্কার করছেন তো? জিভে ময়লা থাকলে কী কী সমস্যা হতে পারে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ জুলাই ২০২১ ১১:২২
ছবি: সংগৃহীত

নিয়মিত জিভ পরিষ্কার না করলে সমস্যা হতে পারে।
ছবি: সংগৃহীত

রোজ দাঁত মাজার মতোই পরিষ্কার করা দরকার জিভ। চিকিৎসকের পরামর্শ নিয়ে দিনে দু’বার সঠিক নিয়মে জিভ পরিষ্কার করা উচিত। না হলে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে শরীরে

রোজ জিভ পরিষ্কার না করলে তার উপর সাদা রঙের আস্তরণ জমা হয়ে যেতে পারে। তা যেমন দেখতে অস্বস্তিকর, তেমনই অস্বাস্থ্যকরও। কারণ সেখানে জন্মাতে থাকে নানা ধরনের ব্যাকটিরিয়া। আর সেগুলি বহু সংক্রমণের কারণ হয়ে দাঁড়ায়। এর ফলে হজমের সমস্যা থেকে শুরু করে বেশ কিছু অঙ্গের কাজকর্মেও ব্যাঘাত ঘটে।

রোজ জিভ পরিষ্কার করার উপকারগুলি কী কী? দেখে নেওয়া যাক:

Advertisement

• হজমের সুবিধা: হজমের প্রক্রিয়াটি শুরু হয় মুখ থেকেই। জিভে ময়লা জমলে সব পাচনরস ঠিক করে খাবারে মিশতে পারে না। ফলে হজমের সমস্যা হয়। জিভ পরিষ্কার থাকলে হজমশক্তি বাড়ে।

• দূষণমুক্ত শরীর: রাতে ঘুমের সময়ে মুখের মধ্যে নানা ধরনের ‘টক্সিন’ বা দূষিত বস্তু জমতে থাকে। সকালে জিভ পরিষ্কার করলে সেগুলি সাফ হয়। এগুলি জমে থাকলে তার প্রভাব পড়ে শরীরের নানা অঙ্গের উপর। সেই সব অঙ্গের কাজে ব্যাঘাত ঘটে।

পরিষ্কার জিভ সুস্বাস্থ্যের লক্ষণ।

পরিষ্কার জিভ সুস্বাস্থ্যের লক্ষণ।


• মুখের দুর্গন্ধ কমে: অনেকেরই মুখে দুর্গন্ধ হয়। তার প্রধান কারণ হতে পারে অপিরষ্কার জিভ। নিয়মিত জিভ পরিষ্কার করলে দুর্গন্ধের সমস্যা কমে।

• স্বাদ নেওয়ার ক্ষমতা বাড়ে: ময়লা জমে থাকলে জিভের স্বাদকোরকগুলি ঢাকা পড়ে যায়। ফলে স্বাদ নেওয়ার ক্ষমতা কমতে থাকে। জিভ পরিষ্কার থাকলে খাবারের স্বাদ বেশি পাওয়া যায়।

• দাঁতের ক্ষয় কমে: জিভের ময়লায় এক ধরনের ব্যাকটিরিয়া জন্মায়, যা দাঁতের ক্ষতি করে। তাই দাঁতের ক্ষয় আটকাতেই রোজ জিভ পরিষ্কার করা উচিত।

Advertisement