Advertisement
২০ এপ্রিল ২০২৪
airport

Foot and Mouth Disease: ব্যাগে সসেজ আছে বলেননি তরুণী, তাই গুনতে হল দেড় লক্ষ টাকা জরিমানা

বিনা অনুমতিতে খাবার নিয়ে বিমানবন্দরে ঢুকেছিলেন। সেই অপরাধে জরিমানা দিতে হল লক্ষাধিক টাকা।

অস্ট্রেলিয়া থেকে বালি যাচ্ছিলেন ১৯ বছরের এক তরুণী।

অস্ট্রেলিয়া থেকে বালি যাচ্ছিলেন ১৯ বছরের এক তরুণী। ছবি- প্রতীকী

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০২ অগস্ট ২০২২ ২১:২৮
Share: Save:

ট্রেন হোক বা বিমান— অনেকেই দীর্ঘ যাত্রাপথে খিদে মেটাতে সঙ্গে কিছু হালকা খাবার রাখেন। কিন্তু তার জন্য যে লক্ষ টাকা গচ্ছা যেতে পারে, তা কে জানত!

অস্ট্রেলিয়া থেকে বালি যাচ্ছিলেন ১৯ বছরের এক তরুণী। তিনি পেশায় মডেল। ওই তরুণীর সঙ্গে ছিল মাংসের সসেজ। বিমানবন্দরে ঢোকার আগে সে কথা জানাননি তিনি। বিনা অনুমতিতে খাবার সঙ্গে রাখার অপরাধে ওই তরুণীর কাছ থেকে ২,৬৬৪ ডলার জরিমানা আদায় করেন শুল্ক দফতরের আধিকারিকরা। ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় দেড় লক্ষ টাকা। জরিমানার অর্থ বিমানে চেপে বালি যাওয়ার ভাড়ার দ্বিগুণ।

কিন্তু সামান্য খাবার নিয়ে যাত্রা করার জন্য কেন জরিমানা আদায় করলেন অস্ট্রেলিয়ার বিমানবন্দর কর্তৃপক্ষ?

‘ফুট অ্যান্ড মাউথ ডিজিজ’ ক্রমশ ছড়িয়ে পড়ছে। মানুষের পাশাপাশি, অন্য প্রাণীরাও এই রোগে আক্রান্ত হচ্ছে। ফলে মাংস বা অন্য কোনও প্রাণীজ খাবার নিয়ে বিমানবন্দরে প্রবেশ কঠোর ভাবে নিষেধ। অস্ট্রেলিয়াকে এই রোগ থেকে মুক্ত রাখতেই এই সিদ্ধান্ত। যদি কোনও খাবার সঙ্গে থেকেও থাকে, সে ক্ষেত্রে বিমানবন্দরে ঢোকার আগে তা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ওই তরুণী এই নিয়মের কথা জানতেন না। বিমানবন্দরে ঢোকার আগেই ৬ ইঞ্চি একটি পর্ক সসেজ কেনেন। কিছুটা খেয়ে বাকিটা রেখে দিয়েছিলেন বিমানে উঠে খাবেন বলে। তাতেই বিপত্তি। বিমানে বসে সসেজে কামড় বসাতেই নজর পড়ে বিমানকর্মীদের। তখনই পুরো বিষয়টি তাঁকে জানিয়ে জরিমানা আদায় করেন বিমান কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

airport
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE