Advertisement
০২ মে ২০২৪
TasteAtlas

বিশ্বসেরার তালিকায় ভারতীয় খাবার নাকি পঞ্চমে! জানাজানি হতেই রাগ প্রকাশের ধুম

ভারতীয় খানার সমাদর রয়েছে বিভিন্ন মহলে। তার পরও কেন বিশ্বে পঞ্চম স্থানে রয়েছে দেশের নাম?

বিশ্বের দরবারে  ভারতীয় খাবারের স্থান নিয়ে নেটমাধ্যমে জোর তরজা।

বিশ্বের দরবারে ভারতীয় খাবারের স্থান নিয়ে নেটমাধ্যমে জোর তরজা। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ২০:১৫
Share: Save:

রসনার বিচারে ভারতীয় খাবারের স্থান নাকি পঞ্চমে! হাটের মাঝে খবর পড়তেই হাতাহাতি লেগে যাওয়ার উপক্রম হল।

সম্প্রতি অনলাইনে একটি সমীক্ষায় প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২২-এ সেরা খানার তালিকায় প্রথম স্থানে রয়েছে ইটালি, দ্বিতীয় স্থানে গ্রিস, তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে স্পেন এবং জাপান। এর পরই রয়েছে ভারতের নাম। আর তা দেখে বেজায় চটেছেন ভারতীয়রা।

কী নেই ভারতীয় খাবারের তালিকায়? এক দিকে পাহাড়ি অঞ্চলের খাসি খাবার, অন্য দিকে উত্তর ভারতে ঘি, গরম মশলা দেওয়া রগরগে বিরিয়ানি, কবাব, রেজ়ালা, নান। আবার দক্ষিণে ধোসা, ইডলি, পোঙ্গল, সমুদ্র তীরবর্তী অঞ্চলের সুস্বাদু সমস্ত মাছের পদ। কী নেই ভারতে! রূপ-রস-বর্ণ-গন্ধে জড়ানো লোভনীয় সব পদ চেখে দেখতে দেশ-বিদেশ থেকে ছুটে আসেন বহু মানুষ।

https://twitter.com/TasteAtlas/status/1605957778274598912?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1605957778274598912%7Ctwgr%5E%7Ctwcon%5Es1_&ref_url=https%3A%2F%2Fwww.indiatoday.in%2Flifestyle%2Fwhat-s-hot%2Fstory%2Findian-cuisine-is-the-5th-best-cuisine-in-the-world-according-to-this-list-internet-seems-to-disagree-2313382-2022-12-25

ভারতীয় সংস্কৃতির সঙ্গেও জুড়ে রয়েছে দেশের খাবারের স্বাদ। তার পরও কেন বিশ্বের বিভিন্ন খাবারের তুলনায় তালিকায় ভারতের নাম পাঁচ নম্বরে থাকবে, তা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে।

তালিকাটি নেটমাধ্যমে প্রকাশ পেতেই মন্তব্যের বন্যা। কেউ প্রশ্ন করছেন, “এই তালিকা কে ঠিক করল?” কেউ আবার লিখেছেন, “গড়পড়তা হিসাব করে যা খুশি লিখে দিলেই হল?” কারও কাছে সেরা খাবার তৈরি হয় ইংল্যান্ডে। আবার কেউ বলছেন, গোটা বিষয়টিই ভুয়ো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TasteAtlas World Ranking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE