Advertisement
০২ মে ২০২৪
Sunglass

Illicit Images: রোদচশমার আড়ালে ‘নিষিদ্ধ’ স্থানে কি বেশি নজর যায়? কী বলছে গবেষণা

রোদে বাইরে যেতে হলে চোখে রোদচশমা ব্যবহার করেন অনেকে। কিন্তু চোখে রোদচশমা থাকলে কেউ কেউ তার আড়ালে অন্য রকম কাণ্ডও ঘটান বলে দাবি একদল গবেষকের।

আপনি কোন দিকে তাকান?

আপনি কোন দিকে তাকান? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২২ ১৩:৫২
Share: Save:

রোদের প্রকোপ বাড়তেই অনেকে চোখে দিচ্ছেন রোদচশমা। কিন্তু রোদচশমা কি শুধু রোদই আটকায়? গবেষণা কিন্তু অন্য কথা বলছে। সাম্প্রতিক একটি গবেষণা বলছে, কোন দিকে তাকাচ্ছেন, তা যদি অন্যরা দেখতে না পান, তবে অধিকাংশ মানুষই নাকি নজর দেন যৌন উদ্দীপনামূলক দৃশ্যে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

সম্প্রতি ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক একটি গবেষণা চালায়। সমীক্ষা করা হয় ৫৬ জন ব্যক্তিকে নিয়ে। গবেষণায় অংশগ্রহণকারী ব্যক্তিদের গাঢ় রঙের ও সাধারণ স্বচ্ছ দুই ধরনের চশমাই পরতে দেওয়া হয়। দুই ধরনের কাচ দিয়েই তৈরি চশমা পরে কিছু ছবি দেখতে দেওয়া হয়েছিল তাঁদের। ছবিগুলি দেখার সময়ে গবেষকরা গোপনে অংশগ্রহণকারী ব্যক্তিদের চোখের দিকে নজর রাখছিলেন। কিন্তু আগে থেকে সে কথা জানতেন না অংশগ্রহণকারী ব্যক্তিরা।

গবেষণায় দেখা গিয়েছে, সাধারণ চশমা পরে থাকার সময়ে যৌন উদ্দীপনা সৃষ্টি করতে পারে এমন ছবির তুলনায় অল্প হলেও সাধারণ ছবির দিকে বেশি তাকিয়েছেন মানুষ। কিন্তু ঠিক উল্টো কাণ্ড ঘটেছে গাঢ় রঙের চশমায় চোখ ঢাকা থাকলে। এতে অনেক বেশি ও দীর্ঘ সময় ধরে যৌন উদ্দীপনা সৃষ্টিকারী ছবির দিকে তাকিয়েছিলেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। সব মিলিয়ে গবেষকদের দাবি, কেউ যদি চোখের দিকে না তাকান, তা হলে অনেকেই এই ধরনের ছবি ও দৃশ্যে বেশি নজর দেন। তবে এই গবেষণার নমুনার সংখ্যা যেহেতু বেশ কম, তাই এখনই বিষয়টিকে ধ্রুব সত্য বলে ধরে নেওয়া ঠিক হবে না বলে মত বিশেষজ্ঞদের একাংশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sunglass Funny survey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE