Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

পয়লায় কী খাচ্ছেন অর্কজা? বানিয়ে ফেলুন আপনিও

অর্কজা আচার্য
কলকাতা ১৩ এপ্রিল ২০২১ ১৩:৫৫
ফুলকপির ডালনা

ফুলকপির ডালনা

নববর্ষ মানেই আমাদের বাড়িতে সাদা ধবধবে ফুলকো লুচি আর আলু-ফুলকপির ডালনা। ভাবলেই জিভে জল চলে আসে। অনেকের হাতে অনেক রান্না খেয়েছি। ফুলকপির ডালনাও। কিন্তু মা যেন সকলের সেরা।

আলু-ফুলকপির ডালনা

উপকরণ

Advertisement

ফুলকপি (১টা বড়), আলু (বড় ২টো), গোটা মৌরি ১ টেবিল চামচ, কালো জিরে সামান্য, হলুদ-গরমমশলা গুঁড়ো ১ টেবিল চামচ করে, চাল-আদার গুঁড়ো আধ টেবিল চামচ, কাঁচা লঙ্কা ৪টি, ঘি ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, দারুচিনি ১ টুকরো, ধনেপাতা কুচি, নুন, মিষ্টি প্রয়োজন মতো।

প্রণালী

ফুলকপি, আলু ডুমো করে কেটে ভাপিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে তাতে কালো জিরে, গোটা মৌরি আর দারুচিনি ফোড়ন দিন। হালকা ভাজা ভাজা হলে তাতে ভাপানো সবজি দিয়ে দিন। এ বার নুন, হলুদ, কাঁচা লঙ্কা দিয়ে ভাজতে হবে পুরোটা। দরকারে ঢেকে দিতে পারেন। ভাল করে ভাজা হলে উপর থেকে সব মশলা, ঘি দিয়ে আবারও ঢিমে আঁচে রান্না করতে থাকুন। সব্জি নরম হয়ে গেলে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। ফুলকো লুচির সঙ্গে পরিবেশন করলেই কেয়াবাত।

নববর্ষ মিষ্টি ছাড়া কেমন যেন ফাঁকা ফাঁকা। তাই প্রতি বছর লুচি, ফুলকপির ডালনার সঙ্গে সন্দেশও বানান মা। সেই রেসিপি আজ সবার জন্য। ভীষণ সহজ রেসিপি। যে কেউ বানিয়ে নিতে পারবেন।

উপকরণ

ছানা ১ কাপ, চিনি আধ কাপ, এলাচ গুঁড়ো ১ চিমটে, পেস্তা, কিশকিশ কুচি, তবক (সাজানোর জন্য)।

প্রণালী

ঢিমে আঁচে কড়াইয়ে ছানা, চিনি, এলাচগুঁড়ো পাক দিয়ে নিন। চিনি গলে পুরোটা আঠাল হলে নামিয়ে নিতে হবে। একটি বাটির গায়ে ঘি মাখিয়ে তাতে সন্দেশের মিশ্রণ ঢেলে দিন। ঠান্ডা হলে ছুরি দিয়ে বরফির আকারে কেটে ফেলুন। চাইলে ছাঁচে দিয়ে পছন্দের আকৃতিও দিতে পারেন। বরফি আকারে সন্দেশ বানালে উপরে সাজিয়ে দিল তবক। এছাড়া, কিশমিশ, পেস্তা কুচি তো রয়েইছে। ঠান্ডা হলে পরিবেশন করুন।

আরও পড়ুন

Advertisement