Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Apple

Health Tips: রোজ আপেল খাচ্ছেন? বিপদ ডেকে আনছেন না তো

এক জন প্রাপ্ত বয়স্ক মানুষ রোজ দু’টি করে আপেল খেতেই পারেন। কিন্তু তার বেশি খাওয়া মোটেই ভাল নয়।

অতিরিক্ত আপেল ডেকে আনতে পারে বিপদ

অতিরিক্ত আপেল ডেকে আনতে পারে বিপদ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ১২:০২
Share: Save:

রোজ একটি করে আপেল খেলে রোগবালাই আপনাকে ছেড়ে পালাবে। অত্যন্ত পরিচিত একটি কথা। আপেলের নানা গুণ সত্যিই রোগপ্রতিরোধ শক্তি বাড়িয়ে দেয়। কিন্তু রোজ যদি তিন-চারটি করে আপেল খান, তা হলে কী হবে? তা হলে কি শরীরের উপকার হবে? না কি উল্টে সমস্যা দেখা দেবে?

চিকিৎসকরা বলছেন, এক জন প্রাপ্ত বয়স্ক মানুষ রোজ দু’টি করে আপেল খেতেই পারেন। কিন্তু তার বেশি খাওয়া মোটেই ভাল নয়। এ জন্য আপেল নিজে যতটা না দায়ী, তার চেয়েও বেশি দায়ী আপেল চাষ করার সময়ে ব্যবহার করা কীটনাশক। আপেলর সঙ্গে এই ক্ষতিকারক কীটনাশক আমাদের শরীরে যায়। সেগুলি বিপদ ডেকে আনতে পারে।

কী কী বিপদ হতে পারে অতিরিক্ত আপেল খেলে?

• বেশি পরিমাণে আপেল খেলে তাতে থাকা কীটনাশক অন্ত্রের নানা সমস্যার আশঙ্কা বাড়িয়ে দেয়। এমনকি অন্ত্রের ক্যানসারের আশঙ্কাও বেড়ে যেতে পারে। পাকস্থলীর ক্ষতি হতে পারে। মলদ্বারের নানা অসুখ হতে পারে এর কারণে। এর পাশাপাশি রক্তে দূষিত পদার্থের পরিমাণ বেড়ে যাওয়া, শরীরে নানা ধরনের বিষক্রিয়া হওয়ার সমস্যা তো আছেই।

• শুধু কীটনাশক নয়, আপেল চকচকে করতে কৃত্রিম মোমও ব্যবহার করা হয় এর গায়ে। প্রাকৃতিক ভাবে আপেলের গায়ে অল্প মোম জাতীয় পদার্থ থাকে। কিন্তু সেটি বেশি দিন টেকে না। তার পরে আপেল তাজা রাখতে এবং চকচকে করতে অনেকে এর গায়ে মোম এবং পেট্রোলিয়াম জেল লাগান। এগুলিও পেটে যায়। অন্ত্রে এই মোম এবং পেট্রোলিয়াম জেল জমা হয়। সেটিও ক্যানসার-সহ নানা অসুখের আশঙ্কা বাড়িয়ে দেয়।

• এ ছাড়াও প্রতি দিন দু’টির বেশি আপেল খেলে রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে, হজমের সমস্যা হতে পারে এবং ওজন বাড়তে পারে।

• অতিরিক্ত আপেল খেলে দাঁতের ক্ষতিও হতে পারে। যাঁদের দাঁত বা মাড়ির সমস্যা আছে, আপেল খাওয়ার আগে তাই তাঁদের চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apple Health Benefit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE