Advertisement
১৫ জুন ২০২৪
Diana

নিলাম হল যুবরানি ডায়ানার বেগনি গাউন, ৫০ কোটি টাকায় বিক্রি হল রাজকীয় পোশাক

শুক্রবার, ২৭ জানুয়ারি নিউ ইয়র্কের ‘সোথেবিস’-এ বসেছিল এই নিলামের আসর। সেখানেই প্রায় ৫০ কোটি টাকায় বিক্রি হল রাজকুমারী ডায়ানার বিখ্যাত বেগনি পোশাক।

শেষ পর্যন্ত ৫০ কোটি টাকায় বিক্রি হয় এই পোশাক।

শেষ পর্যন্ত ৫০ কোটি টাকায় বিক্রি হয় এই পোশাক। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ১৬:৫৭
Share: Save:

নিলামে উঠেছিল যুবরানি ডায়নার একটি বেগনি গাউন। চলতি মাসের প্রথম দিকেই এই নিলামের খবর জানা গিয়েছিল। শুক্রবার, ২৭ জানুয়ারি নিউ ইয়র্কের ‘সোথেবিস’-এ বসেছিল এই নিলামের আসর। প্রায় ৫০ কোটি টাকায় বিক্রি হল এই রাজকীয় পোশাক।

‘সোথেবিস’-এর নিজস্ব ওয়েবসাইটে এই গাউনের আনুমানিক মূল্য ধরা হয়েছিল ৮০ হাজার ডলার থেকে ১ লক্ষ ২০ হাজার ডলারের মধ্যে। ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ৬৫ লক্ষ টাকা থেকে ৮২ লক্ষ টাকা। ডায়ানার এই পোশাকের জন্য চার জন ক্রেতা ছিলেন। শেষ পর্যন্ত ৫০ কোটি টাকায় বিক্রি হয় এই পোশাক। এর আগেও ডায়ানার প্রায় ৮০টি পোশাক নিলাম করে কয়েক কোটি টাকা উঠেছিল। সেই টাকা দেওয়া হয়েছিল ‘এডস ক্রাইসিস ট্রাস্ট’ এবং ‘রয়্যাল মার্সডেন’ হাসপাতালের তহবিলে। এ বারে নিলামে পাওয়া টাকা কোন খাতে লাগানো হবে, সে ব্যাপারে এখনও কিছু স্পষ্ট নয়।

প্রাক্তন প্রিন্সেস অফ ওয়েলসের নিলামে ওঠা এই গাউনটি বেগনি সিল্কের এবং মখমলের যুগলবন্দিতে তৈরি হয়েছে। স্ট্র্যাপলেস এই বল গাউনটি ডায়ানার বিখ্যাত সব পোশাকগুলির মধ্যে পড়ে না ঠিকই। কিন্তু এই পোশাকটির ঐতিহাসিক তাৎপর্য কম নয়। ডায়ানা এই গাউনটি প্রথম পরেছিলেন ১৯৯১ সালে তাঁর একটি রাজকীয় পোর্টেট আঁকার জন্য। তার পর ১৯৯৭ সালে ডায়ানার মৃত্যুর কিছু দিন আগে একটি বিখ্যাত মাসিক পত্রিকা ‘ভ্যানিটি ফেয়ার’-এ বেগনি গাউনটি পরেই তাঁর একটি ছবি বেরিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diana Gown
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE