Advertisement
০২ মে ২০২৪
Roti

গমের আটা দিয়ে তৈরি রুটি খেলে অম্বল হয়? বদলে রাগি বা জোয়ারের আটা খেতে পারেন কি?

সাধারণ আটার বদলে রাগি বা জোয়ারের আটা দিয়ে তৈরি রুটি বেছে নেন অনেকেই। কিন্তু কোন আটার পুষ্টিগুণ কেমন, তা অনেকেই জানেন না।

Ragi or Jowar which is the healthiest roti.

জোয়ার না রাগি, কোন রুটি ভাল? ছবি: সিম্পলি রেসিপিস।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ১৮:১৪
Share: Save:

সব সময়েই শরীরে মেদ বেড়ে যাওয়ার ভয় তাড়া করে বেড়াচ্ছে। তাই ভাত ছেড়ে রুটির উপরেই আস্থা রেখেছেন। ওজন নিয়ন্ত্রণে রাখতে গেলে যে কোনও উপায়ে কার্বোহাইড্রেট খাওয়ার পরিমাণ কমাতে হবে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে গেলেও কার্বোহাইড্রেট, ক্যালোরির মাত্রায় রাশ টানতে হয়। পাশাপাশি, সহজপাচ্য ফাইবার, প্রোটিন, আয়রন, ক্যালশিয়াম, ফসফরাস, ভিটামিনের মতো বিভিন্ন উপাদানের ঘাটতি যাতে পূরণ হয়, সে দিকেও নজর রাখা প্রয়োজন। তাই সাধারণ আটার বদলে রাগি বা জোয়ারের আটা দিয়ে তৈরি রুটি বেছে নেন অনেকেই। কিন্তু কোন আটার পুষ্টিগুণ কেমন, তা জানা আছে কি?

রাগির আটায় ফাইবারের পরিমাণ জোয়ারের চেয়ে বেশি। একটি মাত্র নাচনি (রাগি থেকে তৈরি আটা) রুটি থেকে ৩.১ গ্রাম ফাইবার পাওয়া যায়। যেখানে জোয়ারের আটা থেকে তৈরি রুটিতে ১.৪ গ্রাম ফাইবার পাওয়া যায়। গমের আটার রুটিতে আবার ফাইবারের পরিমাণ ১.৯ গ্রাম। এই ফাইবার অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। গ্যাস্ট্রনমিক প্রদাহ নিরাময় করে, সামগ্রিক ভাবে শারীরবৃত্তীয় কার্যকারিতা ভাল রাখতে সাহায্য করে।

তবে, গমের আটার চেয়ে রাগি তুলনামূলক ভাবে পুষ্টিকর। গ্লুটেনজনিত অ্যার্লাজির সমস্যা থাকলে গমজাত কোনও খাবারই খাওয়া যায় না। সে দিক থেকেও রাগি নিরাপদ। রাগির আটায় গ্লুটেন নেই। তাই হার্ট থেকে পেট— সব কিছুর সমস্যাই নিয়ন্ত্রণে রাখতে পারে রাগির আটা।

পুষ্টিগুণের দিক থেকে গম এবং জোয়ারের আটায় খুব বেশি ফারাক নেই। বরং গমের আটা দিয়ে রুটিতে ফাইবারের পরিমাণ জোয়ারের চেয়ে বেশি। তবে মেদ ঝরানো, গ্যাস, অম্বল, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে আবার গমের চেয়ে জোয়ারের আটাই বেশি কার্যকর। তবে যাঁদের একেবারেই জোয়ার, রাগি অর্থাৎ মিলেটজাতীয় দানাশস্যের আটা থেকে তৈরি রুটি খাওয়ার অভ্যাস নেই, তাঁরা গম, জোয়ার এবং রাগি সম পরিমাণে মিশিয়ে রুটি তৈরি করতে পারেন। ডায়াবিটিস রোগীদের জন্য এই ধরনের সহজপাচ্য আটা থেকে তৈরি রুটি অত্যন্ত উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Tips Roti
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE