Advertisement
০৩ মার্চ ২০২৪
Infocome 2023

কৃত্রিম বুদ্ধিমত্তা কি ধর্মগুরু তৈরি করতে পারবে? কোয়েলের প্রশ্নের কী জবাব দিলেন রবি শঙ্কর?

শনিবাসরীয় সন্ধ‍্যায় ইনফোকম ২০২৩-এর সমাপ্তি পর্বে বন্ধ মনের জানালা খুললেন ‘আর্ট অফ লিভিং’-এর প্রতিষ্ঠাতা রবি শঙ্কর।

Ravi Shankar spoke about stress and depression at Infocom 2023

‘ইনফোকম ২০২৩’-এর মঞ্চে (বাঁ দিকে) ‘আর্ট অফ লিভিং’-এর প্রতিষ্ঠাতা রবি শঙ্কর এবং কোয়েল মল্লিক। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ২০:৩৪
Share: Save:

মনের কি কোনও আকার আছে? অবয়ব? রং? তবু মনের অন্দরে এত মেঘ কেন? কেন মনের জটিলতা আষ্টেপৃষ্টে জড়িয়ে থাকে একে-অপরকে? শনিবাসরীয় সন্ধ‍্যায় ইনফোকম ২০২৩-এর সমাপ্তি পর্বে এমনই কিছু প্রশ্নের জন্ম দিলেন ‘আর্ট অফ লিভিং’-এর প্রতিষ্ঠাতা রবি শঙ্কর। উত্তরও দিলেন তিনিই।

কোনও বিষয়ে মনোনিবেশ করার ধৈর্য এখন অনেক কমে গিয়েছে। তার জন‍্য অনেকাংশে দায়ী যন্ত্র, প্রযুক্তি। জীবনই যেন যন্ত্র হয়ে উঠেছে। যন্ত্রের সঙ্গেই যেন সহবাস। জীবন-যন্ত্রণার কিছুটা দায় বর্তায় যন্ত্রের উপরেই। সেখান থেকেই মানসিক অবসাদ, উদ্বেগ, অস্থিরতা, একাকিত্বের জন্ম। কয়েক মুহূর্ত চোখ বন্ধ করলেই ভিড় করে আসে নানা মুখ, চিন্তা।

আর তাই মন শান্ত করতে অন্তর্দৃষ্টিকে প্রসারিত করার কথা বললেন রবি শঙ্কর। তাঁর কথায়, ‘‘অন্তর্দৃষ্টি যত প্রসারিত হবে, মানুষ তত বেশি দেখতে পারবে, বুঝতে পারবে। দৃষ্টি যদি সীমিত হয়, তা হলে সেই সীমা পর্যন্তই দেখা যাবে। অন্তর্দৃষ্টি প্রাপ্ত হলে তবেই দৃষ্টিকোণে বদল আসবে। এই সীমিত দৃষ্টিকে বদলানোর জন্যই ধ্যান রয়েছে, জ্ঞান রয়েছে। এই দু’টি প্রাপ্ত হলে জীবনের প্রতি ক্ষেত্রেই দৃষ্টিভঙ্গি বদলে যাবে। জীবনের সব কিছুই তখন অন্য চোখে দেখার ক্ষমতা আসে, সব কিছুই ভাল লাগে।’’

ব‍্যস্ততা আর দায়িত্বের জাঁতাকলে পড়ে নিজের যত্ন নেওয়া হয় না। নিজেকে ভালবাসতে ভুলে গিয়েছেন অনেকেই। নিজের সঙ্গে সম্পর্কের সুতো ছিন্ন হচ্ছে বলেই জটিলতা বাড়ছে জীবনে। মন পুড়ছে। অবসাদের রসাতলে ক্রমশ তলিয়ে যাচ্ছে জীবন। রবি শঙ্কর তাই নিজেকে সময় দেওয়ার কথা বলেন। নিজের জন‍্য ভাবতে বলেন। নিজেই নিজের বন্ধু হয়ে ওঠাটা জরুরি। পরামর্শ রবি শঙ্করের।

অনুষ্ঠানের শেষ পর্বে রবি শঙ্করের সঙ্গে কথোপকথনে অংশ নিয়েছিলেন কোয়েল মল্লিক ( অভিনেত্রী ) এবং পুলক চামারিয়া( ডিরেক্টর, ইনফিনিটি ইনফোটেক পার্কস)। কোয়েল রবি শঙ্করের কাছে প্রশ্ন রাখেন, ‘‘আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স কি ধর্মগুরু তৈরি করতে পারবে’’? প্রশ্ন শুনে মৃদু হাসলেন রবি শঙ্কর। হাসিমুখেই তিনি বলেন ‘‘ধর্মগুরু কৃত্রিমতা (আর্টিফিশিয়াল) দিয়ে তৈরি করা যায় না, তার জন‍্য পরম বুদ্ধিমত্তা প্রয়োজন।’’ রবি শঙ্করের উত্তর সুরের মতো ছড়িয়ে পড়ল ইনফোকমের সমাপ্তি অনুষ্ঠানের মঞ্চে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE