Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Easy Recipes

Recipe: হঠাৎ অতিথি এলে কী খাওয়াবেন ভাবছেন? মাত্র ১০ মিনিটেই বানিয়ে ফেলুন সুজির চমচম

বাড়িতে কেউ এলে নোনতা কিছু খাওয়ানোর পর একটা মিষ্টিজাতীয় কোনও পদ না খাওয়াতে পারলে যেন তৃপ্তি হয় না। বানিয়ে ফেলুন সুজির চমচম।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ১৫:৩৭
Share: Save:

এক সময় বাড়িতে মিষ্টি তৈরির বেশ চল ছিল। প্রায় সব বাড়িতেই খুঁজলে সন্দেশের নানা রকম ছাঁচ পাওয়া যেত। উৎসবে-পার্বণে বাড়ির মহিলারা ঘরোয়া মিষ্টি তৈরি করতেন। এমনকি বাড়িতে কোনও অতিথি এলেও তাঁর জন্যও বাড়িতে মিষ্টি বানানো হত। মিষ্টি বানানো বেশ সময় সাপেক্ষ ও ঝক্কির বলে এখন আর কেউ খুব একটা বাড়িতে বানাতে চান না। কিন্তু মাত্র ১০ মিনিটেই যদি বানানো যায় মিষ্টি? সেই রকমই একটা মিষ্টি সুজির চমচম। বাড়িতে কেউ এলে অনায়াসেই তাঁকে খাওয়াতে পারেন এই মিষ্টি। জেনে নিন কী ভাবে বানাবেন সুজির চমচম।

সুজির চমচম

উপকরণ:

সুজি: ১/২ কাপ

দুধ: ১ কাপ

নারকেল কোড়া: ১/৪ কাপ

চিনির গুঁড়ো: ১/২ কাপ

এলাচের গুঁড়ো: ১/৪ চা চামচ

ঘি: ১ টেবিল চামচ

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রণালী:

প্রথমে সুজিটাকে মিক্সিতে একটু মিহি করে নিন। এরপর একটি প্যান গরম করে তাতে সুজি দিয়ে ১ মিনিট হালকা করে নেড়ে নিন। কিন্তু খেয়াল রাখবেন সুজিটা যেন লাল না হয়ে যায়। এরপর এর সঙ্গে দুধ মিশিয়ে দিন। ভাল গন্ধ যাতে বার হয় তার জন্য এতে ঘি দিয়ে দিন। এবার ভাল করে নাড়তে থাকুন। এই ভাবে কিছুক্ষণ নাড়াচাড়া করার পর সুজি সব দুধ শুষে নিয়ে জমাট বেঁধে যাবে। তারপর প্যানের চারপাশে ভাল করে সুজি ছড়িয়ে দিয়ে ঢাকা দিয়ে দিন। ২ মিনিট পর একটু ঠান্ডা হয়ে গেলে একটা থালায় ঢেলে ভাল করে সুজি মেখে নিন। পুরোপুরি ঠান্ডা হলে চিনির গুঁড়ো মিশিয়ে মাখতে থাকুন। এরপর নারকেল কোড়া ও এলাচের গুঁড়ো দিয়ে মেখে একটি মণ্ড তৈরি করুন। হাতে সামান্য ঘি মাখিয়ে মণ্ড থেকে চমচমের আকার দিন। এবার একটি স্টিলের থালায় ঘি মাখিয়ে তার মধ্যে চমচমগুলো সাজিয়ে দিন। এরপর প্যানে জল গরম করতে দিয়ে আঁচ বাড়িয়ে রাখুন। তার উপর চমচম দিয়ে সাজানো স্টিলের থালাটি বসিয়ে উপরে একটা চাপা দিয়ে দিন। মিনিটপাঁচেক পর নামিয়ে আরেকটু নারকেল কোড়া মাখিয়ে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE