Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Hilsa Recipes

Recipe: ইলিশ ছাড়া বর্ষাকাল ভাবা যায় নাকি, বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদের ইলিশের পদ

সরষে-ইলিশ বা ইলিশ ভাপা তো অনেক খেয়েছেন। নতুন ধরনের এই পদে মন মজবেই।

ইলিশের নতুন পদ

ইলিশের নতুন পদ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২১ ১৬:৫২
Share: Save:

বাইরে ঝিরিঝিরি বৃষ্টি পড়ছে আর তার সঙ্গে পাতে দোসর ইলিশ। এর চেয়ে ভাল ব্যাপার আর কী হতে পারে! খিচুড়ি বা ডাল-ভাতের সঙ্গে ইলিশ মাছ ভাজাটাই যেমন স্বর্গীয় স্বাদ আনে। আবার বাহারি পদের মধ্যে সরষে-ইলিশ, দই ইলিশ বা ইলিশ ভাপারও কিন্তু খুবই কদর। বর্ষা এলেই বাড়িতে ইলিশের এই পদগুলো তো হয়েই থাকে। ইলিশ মাছ আর কী ভাবে রাঁধবেন ভাবছেন? তার জন্য এখানে রইল ভিন্ন স্বাদের একটি ইলিশ মাছের পদ। মূলত চিকেন বা মাটন দিয়ে এই পদ করা হয়ে থাকে, তবে ইলিশ দিয়েও দারুণ স্বাদ আসে এতে।

ইলিশ মাছের দোঁপেয়াজা

উপকরণ:

ইলিশ মাছ: ৪ টি টুকরো

পেঁয়াজকুচি: ১ / কাপ

আদা-রসুন বাটা: ১ টেবিল চামচ

জিরেগুঁড়ো: ১ চা চামচ

হলুদগুঁড়ো: / চা চামচ

লাল লঙ্কাগুঁড়ো: ১ চা চামচ

কাঁচালঙ্কা: ৪-৫টি

সরষের তেল: ৩ টেবিল চামচ

নুন স্বাদ মতো

ইলিশ মাছের দোঁপেয়াজা

ইলিশ মাছের দোঁপেয়াজা

প্রণালী:

প্রথমে ইলিশমাছের টুকরোগুলো ধুয়ে নিন। এর পরে ভাল করে জল ঝরিয়ে নুন ও হলুদ মাখিয়ে রাখুন। কড়াইতে সরষের তেল দিন। তেল গরম হয়ে গেলে মাছের টুকরোগুলো ছেড়ে দিন। মাছের টুকরোগুলো হালকা ভাজা হয়ে গেলে একটি পাত্রে আলাদা করে তুলে রেখে দিন। এবার তেলে পেঁয়াজকুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ হালকা বাদামি হয়ে এলে জিরেগুঁড়ো, লাল লঙ্কাগুঁড়ো ও নুন দিয়ে কষতে থাকুন। এরপর আদা-রসুন বাটা দিয়ে মিনিটচারেক নাড়ুন। হয়ে গেলে ভেজে রাখা মাছের টুকরোগুলো দিয়ে দিন। একটু নেড়ে সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে দিন। ১০ মিনিট পর ঢাকা খুলে উপরে কাঁচালঙ্কাগুলো ভেঙে ছড়িয়ে দিন। আঁচ বন্ধ করে নামিয়ে ভাত বা পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Hilsa Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE