Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

Recipe: ভাতের পাতে একই রকম খাবার খেয়ে বিরক্তি? বানিয়ে ফেলুন উত্তর ভারতের দু’রকম আমিষ পদ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ অগস্ট ২০২১ ১৯:২৬
মুর্গ মাখানি

মুর্গ মাখানি
ফাইল চিত্র।

দুপুর হোক বা রাত, ভাতের নেশা ছাড়তে পারেন না অনেকেই। যে কোনও তরি-তরকারি দিয়ে রুটি খেয়ে নেওয়া গেলেও, ভাতের সঙ্গে মাছ-মাংস বা ডিম লাগেই। কিন্তু রোজ যাঁরা ভাত খান, বেশির ভাগ সময়েই এক ধরনের পদ খেয়ে খেয়ে বিরক্ত হয়ে যান। তাই আজ রইল উত্তর ভারতের দু’টি আমিষ পদ। যা ভাত দিয়েও অনায়াসে খেতে পারবেন।

মুর্গ মাখানি

Advertisement

উপকরণ:

পেঁয়াজ: ১টি (ছোট)

টোম্যাটো: ৩টি (বড়)

আদা: ১ ইঞ্চি

রসুন: ২টি

কাজু: ২ টেবিল চামচ

নুন: স্বাদমতো

লাল লঙ্কাগুঁড়ো: / চা চামচ

গরম মশলাগুঁড়ো: / চা চামচ

তেল: ২ চা চামচ

চিকেন ব্রেস্ট: ২০০ গ্রাম

আদা-রসুন বাটা : / চা চামচ

লাল লঙ্কাগুঁড়ো: / চা চামচ

হলুদ গুঁড়ো: / চা চামচ

নুন: স্বাদমতো

মাখন: ২ টেবিল চামচ

ক্রিম: /কাপ

তেল: ৩ টেবিল চামচ

প্রণালী:

চিকেনের ব্রেস্ট ভাল করে ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। তার পর একটি বাটিতে চিকেনের টুকরো, আদা-রসুন বাটা, হলুদগুঁড়ো, লাল লঙ্কাগুঁড়ো ভাল করে মাখিয়ে আধ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এ বার প্যানে তেল গরম করে ম্যারিনেট করা চিকেনের টুকরোগুলি দিয়ে আঁচ কমিয়ে মিনিট দশেক রোস্ট করুন। অন্য একটি প্যানে তেল গরম করে রসুন কুচি, আদা কুচি ও পেঁয়াজ কুচি ভেজে নিন। ঠিকমতো ভাজা হয়ে গেলে টোম্যাটো কুচি, লাল লঙ্কাগুঁড়ো, গরম মশলাগুঁড়ো এবং কাজুবাদাম দিয়ে মিনিট পাঁচেক কষিয়ে নিন। পেঁয়াজ ও টোম্যাটো ঠিকমতো ভাজা হয়ে গেলে আঁচ বন্ধ করে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে এটিকে একটি ব্লেন্ডারে দিয়ে তার সঙ্গে খানিকটা জল মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এ বার প্যানে মাখন গরম করে এই মিশ্রণটি দিয়ে ভাল করে কষিয়ে নিন। খানিক কষানোর পরে রোস্ট করা চিকেনটি দিয়ে দিন। তার পরে এতে ক্রিম মিশিয়ে নাড়ুন। এ বার আঁচ কমিয়ে মিনিট তিনেক কষানোর পরে একটি বড় মাখনের টুকরো মিশিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

হরিয়ানা আন্ডা কারি

হরিয়ানা আন্ডা কারি
ফাইল চিত্র


হরিয়ানা আন্ডা কারি

উপকরণ:

খোসা ছাড়ানো গোটা ডিম: ৪টি (সিদ্ধ করা)

কড়াইশুঁটি: ১ কাপ

পনির: ২০০ গ্রাম

পেঁয়াজ: ১টি (কুচনো)

টোম্যাটো: ২টি (পিউরি করা)

আদা-রসুন বাটা: ২ চা চামচ

কাঁচা লঙ্কা: ৩টি

ধনেগুঁড়ো: ২ চা চামচ

হলুদগুঁড়ো: / চা চামচ

লাল লঙ্কাগুঁড়ো: ১ চা চামচ

গরম মশলাগুঁড়ো: /চা চামচ

ধনেপাতা কুচি: / কাপ

তেল: ২ টেবিল চামচ

নুন: স্বাদমতো

প্রণালী:

প্যানে ১ চা চামচ তেল গরম করে হাল্কা করে পনির ভেজে নিন। পনির বাদামি হয়ে গেলে আলাদা করে সরিয়ে রাখুন। এ বার একটি কড়াইতে বাকি তেলটা গরম করে তাতে পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ বাদামি হয়ে গেলে আদা-রসুন বাটা দিয়ে মিনিট দুয়েক ভেজে টোম্যোটো পিউরি দিয়ে দিন। এ বার ভাল করে কষে নিন। একটু রং ধরলে ধনেগুঁড়ো, হলুদগুঁড়ো, লাল লঙ্কাগুঁড়ো ও নুন দিয়ে ভাল করে নাড়তে থাকুন। এর পরে ১ /কাপ গরম জল ও কড়াইশুঁটি দিয়ে কিছুক্ষণ রান্না হতে দিন। আঁচ হাল্কা রাখুন। মিনিট দশেক পরে কারিটি তৈরি হয়ে গেলে পনির ও সিদ্ধ করে রাখা ডিমগুলি দিয়ে আরও মিনিট তিনেক হাল্কা আঁচে রাখুন। এর পরে ধনেপাতা কুচি ও গরম মশলা মিশিয়ে আঁচ বন্ধ করে মিনিট দশেক রাখুন। তার পরে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন

Advertisement