Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Fashion

Recycled fashion: পুরনো চার্জার-ইউএসবি দিয়ে জুতো বানিয়ে ফেললেন তরুণী

আবর্যনা দিয়েই তৈরি হয়ে গেল হাল ফ্যাশনের জুতো। সিন্ডারেলা পেলে এটা পরেই প্রিন্স চার্মিংয়ের সঙ্গে দেখা করতে যেত।

তেগা  ও তাঁর সৃষ্টি।

তেগা ও তাঁর সৃষ্টি। ছবি: ইনস্টাগ্রাম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২১ ১৮:১৯
Share: Save:

পুরনো জিনিস ফেলে না দিয়ে ব্যবহার করার উদ্যোগ নিয়েছে ফ্যাশন দুনিয়া। বর্জিত জিনিসের সংখ্যা কমিয়ে পরিবেশ-বান্ধব ফ্যাশন এখন অনেকেই বেছে নিচ্ছেন। সেই উদ্যোগই নতুন মাত্রা পেল ২২ বছরের এই ব্রিটিশ তরুণীর সৃষ্টিতে।

নাইজেরিয়া ব‌ংশোদ্ভুত ব্রিটিশ তরুণী তেগা আকিনোলা ক্রিড়াবিদ্যা এবং শরীরচর্চা মনোবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেন। গত বছর লকডাউনে তাঁর এক দীর্ঘকালীন সম্পর্ক ভেঙে যায়। বাবা-মায়ের কাছে ফিরে যান তিনি। হাতে অ়ঢেল খালি সময়। বাড়ির পুরনো জিনিস গোছাতে গিয়ে অনেকগুলো অকেজো ফোনের চার্জার এবং ইউএসবি তার পান তিনি। ফেলেই দিতে যাচ্ছিলেন। হঠাৎ মাথায় বুদ্ধি এল, এগুলো দিয়ে জুতো বানানোর। অমনি কাজে লেগে পড়লেন। চার্জার দিয়েই তৈরি হল নানা রকমের হাল ফ্যাশনের জুতো। কয়েকটা এতই সুন্দর দেখেতে, যে সিন্ডারেলা পেলে হয়তো এই জুতো পরেই রাজপুত্রের সঙ্গে দেখা করতে যেত।

তবে পুরনো চার্জার দিয়ে জুতো বানানো খুব একটা সহজ কাজ ছিল না। তেগা পুরনো প্ল্যাটফর্ম হিলের জুতো থেকে হিলগুলো বাদ দিয়ে প্রথমে আঠা দিয়ে ইউএসবি কেব্‌লগুলো জুড়ে ছিলেন। সেটা বেশিক্ষণ টেকেনি। তাই ফের নতুন করে চিন্তাভাবনা শুরু করেন তিনি। শেষে কেব্‌ল লাগানোর তার ব্যবহার করায় কাজ দেয়। ডিজিট্যাল আবর্যনা নিয়ে তেগার উৎসাহ বরাবরই। ভবিষ্যতেও তিনি আরও নতুন ধরনের জিনিস দিয়ে নতুন কিছু বানানোর পরিকল্পনা করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE