Advertisement
২৮ মে ২০২৪
Divorce

Divorced Women: ৫৫ শতাংশ বিবাহবিচ্ছিন্না নারী আগ্রহী দ্বিতীয় সম্পর্কে, বলছে সমীক্ষা

পুরুষতান্ত্রিকতার বেড়াজাল ছিঁড়ে, সমাজের একটি অংশের কুঁচকে রাখা ভুরু উপেক্ষা করেই আধুনিক নারীরা মনোযোগ দিচ্ছেন নিজের ভাল লাগা, ভাল থাকার উপর।

নতুন করে ঘর বাঁধার আশায় কারা?

নতুন করে ঘর বাঁধার আশায় কারা? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২২ ১৭:৫৩
Share: Save:

বিবাহবিচ্ছেদের সঙ্গে অধিকাংশ ক্ষেত্রেই জুড়ে থাকে নানা ধরনের টানাপড়েন। কিন্তু মানসিক চাপ, প্রাক্তনের নির্যাতন, সামাজিক নিরাপত্তাহীনতার মতো একাধিক বিষয় যুক্ত থাকে বলে বিবাহ বিচ্ছেদ নিয়ে আজও দ্বিধা দ্বন্দ্বের অন্ত নেই একটা বড় সংখ্যক মানুষের মনে। বিবাহ বিচ্ছেদের পর ব্যক্তিগত জীবনে এমনিতেই চলে নানা ওঠাপড়া। উপর্যুপরি পুরুষতান্ত্রিক সমাজে লড়াইটা আরও কঠিন হয় নারীদের জন্য।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কিন্তু পুরুষতান্ত্রিকতার বেড়াজাল ছিঁড়ে নতুন জীবন খুঁজে নিতে উৎসাহ ক্রমেই বাড়ছে নারীদের মধ্যে। অন্তত সাম্প্রতিক একটি সমীক্ষায় মিলল তেমনই ইঙ্গিত। একটি জনপ্রিয় ডেটিং অ্যাপের করা সমীক্ষা বলছে প্রায় শতকরা ৫৫ জন বিবাহ বিচ্ছিন্না নারী চাইছেন নিজেদের আরও এক বার ভালবাসার সুযোগ দিতে।
সমীক্ষা বলছে অধিকাংশ ক্ষেত্রেই নারীদের বিবাহ বিচ্ছেদের সঙ্গে সম্পৃক্ত হয়ে আছে নানা ধরণের তিক্ত অভিজ্ঞতা। কাউকে কাউকে হতে হয়েছে নির্যাতনের শিকার। উঠে এসেছে জীবনসঙ্গীর পরকীয়া, যোগাযোগ বিচ্ছিন্নতা, মাদকাসক্তির মতো একাধিক কারণও। অনেক ক্ষেত্রে দু'জনই ভাল মানুষ হওয়ার পরেও ভাল সম্পর্ক গড়ে ওঠেনি কেবল চারিত্রিক বৈপরীত্যের কারণে।

তবে আগের সম্পর্কের শীতল অভিজ্ঞতা পেরিয়ে এসেই নিজেদের দ্বিতীয় সুযোগ দিতে চাইছেন অনেক নারীই। অনেকেই জানিয়েছেন, বিবাহবিচ্ছেদের পর দীর্ঘদিন মানসিক অবসাদে ভুগছেন তাঁরা। কিন্তু এবার সেই অবসাদকে অতিক্রম করে সুস্থ জীবনে ফিরতে আগ্রহী তাঁরা। আর সেই জন্যই আরও একবার ভালবাসার প্রতিই বিশ্বাস রাখছেন তাঁরা। তবে অপরদিকে একটি বড় অংশের নারীদের মত কার্যত এর বিপরীত। তাঁদের মতে, সম্পর্কে জড়িয়ে নয়, ব্যক্তি জীবনে ভাল থাকার রহস্য তাঁরা খুঁজতে চান একাই। সব মিলিয়ে আশার কথা সমাজের একটি অংশের কুঁচকে রাখা ভ্রু উপেক্ষা করেই আধুনিক নারীরা মনোযোগ দিচ্ছেন নিজের ভাল লাগা, ভাল থাকার উপর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Divorce dating app Women Patriarchal Society
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE