Advertisement
১৮ এপ্রিল ২০২৪
marriage

Minor Marriage: নাবালিকা রজঃস্বলা হলেই মুসলিম আইনে বাধা নেই বিয়েতে: দিল্লি হাই কোর্ট

রায় দেওয়ার সময়ে বিচারপতি জসমিত সিংহ জানান, মুসলিম আইন অনুসারে কোনও নারী রজঃস্বলা হলেই তিনি স্বেচ্ছায় বিয়ে করতে পারেন।

নাবালিকার বিয়ে নিয়ে নতুন রায়।

নাবালিকার বিয়ে নিয়ে নতুন রায়। ছবি: প্রতীকী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ১৮:২৮
Share: Save:

কোনও নাবালিকা রজঃস্বলা হলে মুসলিম আইনের আওতায় বিবাহ করতে বাধা নেই। প্রয়োজন নেই অভিভাবকদের অনুমতিরও। বিয়ে সংক্রান্ত একটি মামলার রায় দিতে গিয়ে এমনটাই জানাল দিল্লি হাই কোর্টের একটি বেঞ্চ।

৫ মার্চ ২৫ বছর বয়সি এক যুবকের বিরুদ্ধে পকসো আইনে মামলা করেন এক কিশোরীর বাবা-মা। অভিযোগ করা হয়, ওই যুবক অপহরণ করে বিয়ে করেছেন তাঁদের ১৫ বছর বয়সি মেয়েকে। অভিযোগের পাল্টা হিসাবে ওই যুগল আপিল করেন দিল্লি হাই কোর্টে। আধার কার্ড দেখিয়ে তাঁদের আইনজীবী দাবি করেন, ওই কিশোরীর বয়স ১৯। নিজের ইচ্ছায় ওই যুবককে বিয়ে করেছেন তিনি। বর্তমানে ওই কিশোরী অন্তঃসত্ত্বা বলেও দাবি করা হয়। কোর্টে কিশোরী নিজে দাবি করেন, তাঁর বাবা-মা নিয়মিত মারধর করতেন। অভিভাবকরা জোর করে অন্য ছেলের সঙ্গে তাঁর বিয়ে দেওয়ার চেষ্টা করেন বলেও অভিযোগ কিশোরীর।

রায় দেওয়ার সময়ে বিচারপতি জসমিত সিংহ জানান, মুসলিম আইন অনুসারে কোনও নারী রজঃস্বলা হলেই তিনি স্বেচ্ছায় বিয়ে করতে পারেন। ১৮ বছরের কম বয়স হলেও তাঁর বাবা-মায়ের অনুমতি নেওয়ার প্রয়োজন নেই। তাই ওই যুবকের বিরুদ্ধে পকসো ধারাটি প্রযোজ্য নয়। এ ক্ষেত্রে মেয়েটি নাবালিকা হলেও তিনি যদি স্বেচ্ছায় বিয়ে করে থাকেন, তবে তাঁর স্বাধীনতায় হস্তক্ষেপ করতে পারে না প্রশাসন। এমনই মত আদালতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

marriage Muslim Law
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE