Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Relationship

Relationship: সঙ্গী স্থূলকায় হলে কি শারীরিক ও মানসিক সম্পর্ক বেশি উপভোগ্য হয়? কী বলছে সমীক্ষা

গবেষণা বলছে, সম্পর্ক টিকিয়ে রাখতে স্থূলকায় ব্যক্তিরাই আদর্শ। কিন্তু এর নেপথ্যের কারণ কী?

পুরুষ-শরীরকে বেশি মাত্রায় অনুভব করার ক্ষেত্রে মেদবহুল দেহ বাড়তি সুবিধা দেয়। 

পুরুষ-শরীরকে বেশি মাত্রায় অনুভব করার ক্ষেত্রে মেদবহুল দেহ বাড়তি সুবিধা দেয়।  ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ১৬:০০
Share: Save:

পরস্পরের প্রতি ভালবাসা, বিশ্বাস, বন্ধুত্ব ইত্যদিই সম্পর্ক দীর্ঘস্থায়ী করার ক্ষেত্রে জরুরি। তবে হালের একটি গবেষণা বলছে, দীর্ঘস্থায়ী সুখী সম্পর্কে থাকতে সঙ্গী হিসাবে বেছে নিতে হবে স্থূলকায় কোন ব্যক্তিকেই।

গবেষণায় দেখা গিয়েছে, একসঙ্গে অনেক দিন ধরে সম্পর্কে রয়েছেন এমন দু'জন অথবা একজনের ওজন স্বাভাবিকের তুলনায় কিছুটা বেশি। অন্য একটি সমীক্ষায় এর কারণ উঠে এসেছে। প্রায় ২৩৫ জন পুরুষ এবং মহিলার মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছিল। উভয় পক্ষই বলেছেন যে, সঙ্গী হিসাবে তাঁদের স্থূলকায় মানুষকেই পছন্দ। এতে শারীরিক সম্পর্ক অনেক বেশি উপভোগ্য হয়। বিশেষ করে মহিলারা বলছেন, পুরুষ-শরীরকে বেশি মাত্রায় অনুভব করার ক্ষেত্রে মেদবহুল দেহ বাড়তি সুবিধা দেয়।

দীর্ঘস্থায়ী সুখী সম্পর্কে থাকতে সঙ্গী হিসাবে বেছে নিতে হবে স্থূলকায় কোন ব্যক্তিকেই।

দীর্ঘস্থায়ী সুখী সম্পর্কে থাকতে সঙ্গী হিসাবে বেছে নিতে হবে স্থূলকায় কোন ব্যক্তিকেই। ছবি: সংগৃহীত

আবার মানসিক দিক থেকে দেখা গিয়েছে, মেদহীন ব্যক্তিরা একটানা কোনও সম্পর্কে থাকতে পারেন না। সম্পর্ক বাঁচিয়ে রাখার ক্ষেত্রেও তাঁদের পক্ষ থেকে বাড়তি কোনও চেষ্টা থাকে না। কারণ সাধারণত তাঁরা নিজেদের চেহারা নিয়েই মগ্ন থাকেন। নিজেদের অত্যন্ত আকর্ষণীয় বলেও মনে করে থাকেন। ফলে সম্পর্কে কোনও জটিলতা তৈরি হলেও তা নিয়ে বেশি মাথা না ঘামিয়ে সেখান থেকে বেরিয়ে আসেন। অন্য দিকে, যাঁদের ওজন তুলনামূলক ভাবে একটু বেশি তাঁরা নিজের মধ্যে এক ধরনের হতাশা, হীনন্মন্যতা, আত্মবিশ্বাসের অভাব বোধ করেন। সম্পর্ক হারানোর ভয়ও তাঁদের মধ্যে কাজ করে। তাই সম্পর্ক বাঁচিয়ে রাখার ক্ষেত্রে তাঁরা অনেক বেশি সচেতন, আগ্রহী এবং উৎসাহী হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE