Advertisement
০৪ মে ২০২৪
Pet Care

৫ অভ্যাস: বর্ষায় আদরের পোষ্যকে চনমনে রাখতে সাহায্য করবে

বর্ষায় গলাব্যথা, জ্বর, ত্বকে অস্বস্তির মতো নানা সমস্যার মধ্যে যায় পোষ্যরাও। এ মরসুমে আদরের পোষ্যকে সুস্থ রাখার উপায় কী?

image of pet.

এ মরসুমে আদরের পোষ্যকে সুস্থ রাখার উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৯:৪১
Share: Save:

বা়ড়িতে পোষ্য থাকলে বর্ষায় তাকে নিয়ে বাড়তি একটা চিন্তাই থাকে। কারণ বর্ষার মরসুম মানেই শরীর খারাপের আশঙ্কা। মানুষ তো বটেই, পোষ্যরাও স্যাঁতসেঁতে এই আবহাওয়ায় একেবারে কাবু হয়ে পড়ে। তার উপর পোষ্যরা কথা বলতে পারে না। ফলে তাদের শরীরের অন্দরে কোনও সমস্যা হচ্ছে কি না, নিজেরা মুখ ফুটে তা বলতেও পারে না। গলাব্যথা, জ্বর, ত্বকে অস্বস্তির মতো নানা সমস্যার মধ্যে যায় পোষ্যরাও। এ মরসুমে আদরের পোষ্যকে সুস্থ রাখার উপায়গুলি কী?

টাটকা খাবার খাওয়ান

পুষ্টিগুণ আছে এমন খাবার বেশি করে খাওয়ান পোষ্যকে। রোগের সঙ্গে লড়াই করার শক্তি যেন পোষ্যের থাকে, সে বিষয়ে নজর দিন। বাসি মাছ, মাংস একেবারেই খাওয়াবেন না পোষ্যকে। বরং টাটকা ফল, সব্জি দিয়েই খাবার বানিয়ে দিন। তবে খাওয়াদাওয়ার বিষয়টি নিয়ে পশু চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিতে পারেন।

হাঁটাচলা করান

বর্ষায় পোষ্যরা চলাফেরা করার চেয়ে গুটিসুটি মেরে ঘরের এক কোণে শুয়ে থাকতে বেশি পছন্দ করে। লক্ষ রাখুন পোষ্য দিনের অধিকাংশ সময় যেন শুয়ে না থাকে। সকাল অথবা বিকালের দিকে হাঁটতে নিয়ে বেরোন। বাড়িতে পোষ্যের সঙ্গে খেলা করুন। শারীরিক ভাবে সক্রিয় থাকলে সুস্থ থাকবে পোষ্য।

চিকিৎসকের পরামর্শ

বাড়িতে পোষ্য থাকলে পশু চিকিৎসকের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতেই হবে। বিশেষ করে বর্ষায় পোষ্যেকে দেখাশোনা করার পদ্ধতিগুলি চিকিৎসকের কাছ থেকে জেনে নিন। চিকিৎসকের পরামর্শ মতো পোষ্যের যত্ন নিন। কোনও সমস্যা না হলেও ১৫ দিন অন্তর পোষ্যকে নিয়ে যান চিকিৎসকের কাছে চেক আপ করাতে।

টিকা

বাড়ির একরত্তিটির মতো পোষ্যেদরও সময় মতো টিকা দেওয়া প্রয়োজন। সঠিক সময়ে টিকা না দিলে রোগবালাইয়ের ঝুঁকি বেশি থাকে। প্রতিরোধ ক্ষমতাও বাড়ে টিকা দিলে।

বাড়িঘর পরিষ্কার রাখুন

পোষ্য থাকলে বাড়িঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখা প্রয়োজন। ধুলোবালি থাকলে পোষ্যদের অসুবিধা হতে পারে। বর্ষায় হাঁচি-কাশির সমস্যা বেড়ে যেতে পারে। তাই কোথাও ধুলো জমতে দেবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care Pet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE