Advertisement
০৩ মে ২০২৪
Pet Care

পোষ্য প্রায়ই অসুস্থ হয়? কোন ৩ সমস্যায় আদা খাওয়ালে দ্রুত সুস্থ হয়ে উঠবে?

পোষ্যরা মাঝেমাঝে অসুস্থ হয়ে পড়ে। তাৎক্ষণিক সুস্থ করে তুলতে আদা কিন্তু বেশ কার্যকর। পোষ্যের কোন ধরনের অসুস্থতায় ওষুধের মতো কাজ করে আদা।

Symbolic Image.

পোষ্যরা মাঝেমাঝে অসুস্থ হয়ে পড়ে। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ২০:৪৪
Share: Save:

বাড়িতে পোষ্য থাকলে দৈনন্দিন জীবনে ব্যস্ততা আর দায়িত্ব অনেক বেড়ে যায়। পোষ্যের কোনও সমস্যা হচ্ছে কি না, তা নিজেদেরই বুঝে নিতে হয়। হঠাৎ আচরণে কোনও বদল এলে সে দিকে যেমন নজর দেওয়া জরুরি, তেমনই শারীরিক কোন সমস্যা দেখা দিলেও দ্রুত ব্যবস্থা নেওয়া প্রয়োজন। তাই সতর্ক থাকতে হবে। পোষ্যরা মাঝেমাঝে অসুস্থ হয়ে পড়ে। তাৎক্ষণিক সুস্থ করে তুলতে আদা কিন্তু বেশ কার্যকর। পোষ্যের কোন ধরনের অসুস্থতায় ওষুধের মতো কাজ করে আদা।

গ্যাস-অম্বল

গ্যাস-অম্বল পোষ্যদেরও হয়। অনেক সময়ে খাওয়াদাওয়ার এ দিক-ও দিক হলে, জল কম খাওয়া হলে পোষ্যরাও পেটের সমস্যায় ভোগে। হেঁশেল থেকে স্নানঘর, সর্বত্র পোষ্যদের যাতায়াত রয়েছে। কখন কী মুখে দিচ্ছে, তা সব সময়ে নজরে রাখা সম্ভব হয় না। ফলে পেটের অসুখ হয়। এ ক্ষেত্রে আদা ওষুধ হিসাবে ব্যবহার করতে পারেন। পোষ্য দ্রুত সেরে উঠবে।

হাড়ের কোনও সমস্যায়

সারমেয়রা অনেক সময়ে হাড়ের সমস্যায় কষ্ট পায়। বিভিন্ন কারণে এই সমস্যা হতে পারে। তবে কারণ যা-ই হোক, আদা খাওয়ালে স্বস্তি পেতে পারে পোষ্য। আদায় থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান হাড়ের রোগের সঙ্গে লড়াই করে।

র‌্যাশের সমস্যা

বর্ষাকালে পোষ্যের ত্বকে র‌্যাশ বেরোয়। ধুলোবালি মেখেও হতে পারে এমন। ত্বকে র‌্যাশ হলে অস্বস্তি থাকে পোষ্যরা। সমস্যা থেকে মুক্তি দিতে আদার সাহায্য নিতে পারেন। আদাতে রয়েছে অ্যান্টিসেপটিক উপাদান, যা ত্বকের নানা সমস্যা দূর করে।

কী ভাবে খাওয়াবেন?

আদার গুঁড়ো পাওয়া যায় বাজারে। সেটি কিনে বাড়িতে রেখে দিতে পারেন। এই সমস্যাগুলি হলে পোষ্যের খাবারের সঙ্গে আদার গুঁড়ো মিশিয়ে দিন। পর পর কয়েক দিন খাওয়ালে সুস্থ থাকবে পোষ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care ginger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE