Advertisement
০৪ মে ২০২৪
Pet Care

বর্ষায় প্রিয় পোষ্যকে নিয়ে ঘুরতে যাওয়ার পরিকল্পনা? বেড়াতে গিয়ে ওর যত্নআত্তি করবেন কী ভাবে?

বাড়িতে পোষ্যকে রেখে নয়, পোষ্যকে নিয়েই ঘুরতে যেতে ভালবাসেন পোষ্যের মালিকরা। বর্ষার মরসুমে পোষ্যকে নিয়ে ঘুরতে গেলে বেশ কিছু সতর্কতা মেনে চলা উচিত।

পোষ্য যখন ভ্রমণসঙ্গী।

পোষ্য যখন ভ্রমণসঙ্গী। ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৮:০৬
Share: Save:

বর্ষার মরসুমে হাতে কয়েক দিনের ছুটি পেলেই অনেকে ঘুরতে যেতে পছন্দ করেন। বর্ষার মরসুমে প্রকৃতির সান্নিধ্য উপভোগ করার মজাই আলাদা। তবে বাড়িতে পোষ্যকে ফেলে রেখে নয়, পোষ্যকে নিয়েই ঘুরতে যেতে ভালবাসেন পোষ্যের মালিকরা। বর্ষার মরসুমে পোষ্যকে নিয়ে ঘুরতে গেলে কিন্তু বেশ কিছু সতর্কতা মেনে চলা উচিত। ঘুরতে যাওয়ার আগে পোষ্যের যত্নআত্তি কী ভাবে করবেন, রইল হদিস।

১) বর্ষায় কিন্তু রোগবালাইয়ের প্রকোপ বাড়ে। এই সময় মানুষের পাশাপাশি পোষ্যদেরও শরীরে ছত্রাক, ভাইরাসঘটিত রোগ হানা দেয়। তাই কোথাও ঘুরতে যাওয়ার আগে তাদের সমস্ত টিকাকরণ সম্পূর্ণ হয়েছে কি না, সে বিষয় সতর্ক থাকুন। পোষ্যের কলার চেনে ভাল করে আপনার নাম, ঠিকানা, ফোন নম্বর ঝুলিয়ে রাখুন। ঘুরতে গিয়ে সে কোথাও হারিয়ে গেলে কোনও সাহায্যকারী আপনার সাহায্য করতে এগিয়ে আসতে পারেন।

২) বেড়াতে যাওয়ার সময় এমন রিসর্ট আগে থেকেই বুক করে রাখুন যেখানে পোষ্যকে নিয়ে প্রবেশে কোনও বাধা নেই। নইলে পোষ্যকে সঙ্গে নিয়ে হোটেলে হোটেলে ঘোরা বেশ ঝক্কির কাজ। চেষ্টা করুন পোষ্যের বিছানাটি সঙ্গে রাখার। বাইরে গিয়েও সে যেন বাড়ির স্বচ্ছন্দ উপভোগ করতে পারে সে বিষয় নজর দিন।

৩) আমাদের প্রয়োজনীয় জিনিস ব্যাগে ভরার পাশাপাশি পোষ্যদের জন্যেও আলাদা একটি ব্যাক প্যাক করুন। সেখানে ওর ওষুধপত্র, খাবারদাবার, জল, খেলনা পুরে নিতে ভুলবেন না যেন।

পোষ্যের শরীর খারাপ হয়ে গেলে আপনার ঘোরাটাও মাটি হবে।

পোষ্যের শরীর খারাপ হয়ে গেলে আপনার ঘোরাটাও মাটি হবে। ছবি: সংগৃহীত।

৪) বর্ষায় ঘুরতে গিয়ে পোষ্য যেন বারে বারে ভিজে না যায় সে দিকে নজর রাখুন। পোষ্যের শরীর খারাপ হয়ে গেলে আপনার ঘোরাটাও মাটি হবে। তাই ওর শরীরের ষত্নআত্তি আপনাকেই নিতে হবে। ভুলবশত সে ভিজে গেলেও একটা ড্রায়ার সঙ্গে রাখুন। ভাল করে তোয়ালে দিয়ে মুছিয়ে ওকে ড্রায়ার দিয়ে সুকিয়ে নিতে পারেন। ওর পায়ে কাদা-ময়লা-মাটি লেগে থাকলে তা ভাল করে পরিষ্কার করতে ভুলবেন না যেন, নইলে সেগুলি ওর মুখে চলে গেলে ওর পেটের সমস্যা সুরু হয়ে যেতে পারে.

৫) ঝড়বৃষ্টির সময়ে এমনিতেই খানিক ভীত থাকে পোষ্যরা। তাই সে সময়ে ওদের একা না রাখাই ভাল। হোটেলের মধ্যেই গদি পেতে কিংবা অন্য কোনও ব্যবস্থা করে আরামদায়ক একটি জায়গা করে দিন পোষ্যকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE