Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
Parenting Tips

Parenting tips: খুদে কি সব সময় ভয়ে ভয়ে থাকে? তার আত্মবিশ্বাস বাড়বেন কোন উপায়ে

সারা ক্ষণ বকাবকি করলে, অন্যের সঙ্গে তুলনা করলে খুদের আত্মবিশ্বাসে আঘাত পড়ে, এ ক্ষেত্রে অবিভাবকদের আরও সতর্ক হতে হবে।

শিশুর আত্মবিশ্বাস বাড়াতে কী করবেন?

শিশুর আত্মবিশ্বাস বাড়াতে কী করবেন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২২ ১৮:০৭
Share: Save:

সিদ্ধান্ত নিতে অক্ষমতা শিশুর বৃদ্ধিতে বাধা হিসাবে কাজ করে। অনেক শিশুর মধ্যেই অসাধারণ প্রতিভা থাকে। কিন্তু শুধু আত্মবিশ্বাসের অভাবের কারণে সেই প্রতিভাগুলি কোথাও চাপা পড়ে যায়। তাই এ সব ক্ষেত্রে শিশুদের উৎসাহের প্রয়োজন।

শিশুকে উৎসাহিত করলে তারা আত্মবিশ্বাসী হয়ে ওঠে এবং তাদের জীবনে অসুবিধার মুখোমুখি হতে সক্ষম হয়। সারা ক্ষণ বকাবকি করলে, অন্যের সঙ্গে তুলনা করলে খুদের আত্মবিশ্বাসে আঘাত পড়ে, এ ক্ষেত্রে অবিভাবকদের আরও সতর্ক হতে হবে।

কী কী করলে বাড়বে খুদের আত্মবিশ্বাস?

১) উৎসাহিত করুন: যে কোনও পরীক্ষা বা প্রতিযোগিতায় যদি সন্তান খারাপ ফল করে, তা হলে তাকে বকাবকি করা কখনওই উচিত নয়। এতে তাদের মনোবল ভেঙে যায়। বরং তাদের উৎসাহিত করুন পরের বার আরও ভাল করার জন্য।

২) অন্যের সঙ্গে তুলনা নয়: সব শিশু এক রকম নয়। তাদের প্রত্যেকের মধ্যেই আলাদা আলাদা প্রতিভা থাকে। কেউ পড়াশোনায় ভাল হতে পারে, কেউ আবার খেলাধুলোয়। কোনও ক্ষেত্রেই সন্তানকে তাদের ভাইবোন বা বন্ধুবান্ধবের সঙ্গে তুলনা করা উচিত নয়। এতে তারা হীনম্মন্যতায় ভুগতে পারে। শিশুদের মধ্যে প্রতিযোগীতামূলক মনোভাব থাকা ভাল, কিন্তু অপরের সঙ্গে তুলনা তাদের মনে বাড়তি চাপ তৈরি করতে পারে। ফলস্বরূপ তাদের মনে রাগ, জেদ এমনকি অবসাদ তৈরি হতে পারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) নিজের উদাহরণ তৈরি করুন: শিশুদের উপর তাদের বাবা-মায়েদের প্রভাব সবচেয়ে বেশি পড়ে। ছোট থেকেই শিশুরা বাবা-মায়ের মতো হতে চায়। তাই চেষ্টা করুন, শিশুর সামনে সব সময় ইতিবাচক আচরণ করতে। শিশুকে যে কোনও পরিস্থিতির মোকাবিলা করে সামনে এগিয়ে যেতে শেখান।

৪) ছোট ছোট দায়িত্ব দিন: শিশুদের মনে দায়িত্ববোধ বাড়াতে হবে। তাকে ছোট কাজের দায়িত্ব দিন। নিজের বইপত্র গুছিয়ে রাখা, নিজের হাতে খাওয়া, জামাকাপড় গুছিয়ে রাখার মতো ছোট ছোট রোজের কাজ শিশুদের দিতেই পারেন। এতে তাদের আত্মবিশ্বাস বাড়বে।

৫) তাদের নিজেদের সিদ্ধান্ত নিতে দিন: শিশু যেন নিজের সিদ্ধান্ত নিজেই নিতে পারে সে ব্যপারে তাদের উৎসাহিত করুন। যেমন, তারা কী পোশাক পরবে সেই সিদ্ধান্তটা তাদেরই নিতে দিন। অনেক বাবা-মা-ই শিশুর সিদ্ধান্ত তেমন গুরুত্ব দেয় না, নিজের সিদ্ধান্ত তাদের উপর চাপিয়ে দেন। নিজের সিদ্ধান্ত নিজে নিলে তাদের মধ্যে আত্মবিশ্বাস বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.