Advertisement
২০ এপ্রিল ২০২৪
Pet

Monsoon Pet Care: বৃষ্টির মরসুমে প্রিয় পোষ্যকে সুস্থ রাখবেন কী করে? রইল কয়েকটি প্রয়োজনীয় পরামর্শ

বর্ষায় আদরের পোষ্যটির যত্ন নেওয়া প্রয়োজন। কী ভাবে নেবেন, রইল তেমন কয়েকটি পরামর্শ।

বর্ষায় যত্নে থাকুক পোষ্য।

বর্ষায় যত্নে থাকুক পোষ্য। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২২ ২০:৫৭
Share: Save:

বর্ষার আবহাওয়া নিজেকে সুস্থ রাখার পাশাপাশি, পোষ্য কুকুরটিকেও যত্নে রাখা প্রয়োজন। এই মরসুমে লোম থেকে ত্বকের সমস্যা হওয়া ছাড়াও ঠান্ডা লাগা, সর্দি-কাশি, পেটের সমস্যাতেও ভোগে পোষ্যরা। বৃষ্টির আবহাওয়ায় পোষ্যকে সুস্থ রাখতে বাড়তি নজর দিনে তাদের প্রতি।

১) বিকেল বা সন্ধ্যার দিকে অনেকেই পোষ্যকে বাইরে হাঁটাতে নিয়ে যান। এই আবহাওয়ায় ওদের বেশি বাইরে না নিয়ে যাওয়াই ভাল। বৃষ্টি না পড়লেও এই সময়ে রাস্তা-ঘাট সব সময়ে ভিজে থাকে। জল-কাদার সংস্পর্শে এসে নিউমোনিয়া, সর্দি-কাশি ছাড়াও ব্যাক্টেরিয়াজাত সংক্রমণ হওয়ার আশঙ্কা একেবারে ফেলে দেওয়া যায় না। খেয়াল রাখবেন কোনও ভাবে বৃষ্টির জল যেন পোষ্যর পেটে না চলে যায়। এর ফলে পোষ্যের পেটের গোলমালও দেখা দিতে পারে।

আরও পড়ুন:

২) বর্ষায় পোষ্যকে পরিষ্কার রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রতি দিন স্নান করানো একদম ঠিক নয়। তবে ১৫ দিন অন্তর অ্যান্টিসেপ্টিক জাতীয় কোনও শ্যাম্পু দিয়ে স্নান করিয়ে নিন। এতে পোষ্যের ত্বকের র‌্যাশ, চুলকানি হওয়ার আশঙ্কা থাকবে না।

৩) বর্ষায় পোষ্যের খাবার ও জল সুরক্ষিত রাখুন। কারণ এই দু’টি থেকেই সংক্রমণ হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। বাড়িতে তৈরি খাবার খাওয়ান। বাইরে থেকে আনা কোনও জিনিসে যাতে মুখ না দেয়, সে দিকেও নজর দিন। জল খেতে দেওয়ার আগে ফুটিয়ে নিন।

৪) বর্ষায় পোষ্যর কান পরিষ্কার রাখুন। কানের ভিতর যেন ভিজে না থাকে, সে দিকেও খেয়াল রাখুন। কান পরিষ্কার রাখতে নিমতেলও ব্যবহার করতে পারেন।

৫) বর্ষায় পোষ্যের শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং কৃমিজনিত রোগের ঝুঁকি বেড়ে যায়। তাই বর্ষায় মনে করে নির্দিষ্ট পোষ্যকে টিকা দেওয়াতে ভুলবেন না। পোষ্যকে সুস্থ রাখতে কী কী করা প্রয়োজন সে ব্যাপারে পশু চিকিৎসকের সঙ্গেও পরামর্শ করে নিতে পারেন।

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE