Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Relationship Tips

সঙ্গী কি আপনার থেকে ক্রমে সরে সরে যাচ্ছেন? সম্পর্কে দূরত্বের লক্ষণগুলি কী?

দূরত্ব তৈরি হলে সম্পর্কের সমীকরণটাও আর আগের মতো থাকে না। খানিকটা হলেও বদলায়। কোন লক্ষণগুলি দেখে বুঝবেন, আপনি এবং আপনার সঙ্গী ক্রমশ দূরে চলে যাচ্ছেন?

Signs Relationship is breaking down

সঙ্গীর সঙ্গে দূরত্ব বাড়ছে না তো? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১৯:৫৬
Share: Save:

সম্পর্ক গড়ে উঠতে সময় লাগে না। কিন্তু সেই সম্পর্কের যত্ন নিতে সকলে পারেন না। দু’জন মানুষের মন এক বিন্দুতে মিললে তখন সম্পর্কের শুরু হয়। সম্পর্ক যখন অভ্যাসে পরিণত হয়, তখন অনেক সময়ই তা একঘেয়ে হয়ে ওঠে। উল্টো দিকের মানুষটিকে যদি হাতের তালুর মতো চেনা হয়ে যায়, তখনই বাড়তে থাকে দূরত্ব। একে-অপরের থেকে দূরে সরে যেতে থাকেন। কিন্তু অনেক সময় তা বোঝা যায় না। ফলে দূরত্ব মেটানোর চেষ্টাও থাকে না। দূরত্ব তৈরি হলে সম্পর্কের সমীকরণটাও আর আগের মতো থাকে না। খানিকটা হলেও বদলায়। কোন লক্ষণগুলি দেখে বুঝবেন, আপনি এবং আপনার সঙ্গী ক্রমশ দূরে চলে যাচ্ছেন?

১) সম্পর্কে থেকেও একে অপরের জীবনে কী চলছে না জানা, খবর না রাখা অস্বাভাবিক। কারও সঙ্গে দূরত্ব বৃদ্ধি করতে চাইলে প্রথমেই কথা বন্ধ করে দিতে হয়। যে কোনও সম্পর্ক নষ্ট করার প্রধান অস্ত্র হল কথা বলা বন্ধ করে করে দেওয়া। তাই যদি দেখেন, দু’জনের মধ্যে যোগাযোগ, কথার আদান-প্রদান কমে আসছে, বুঝতে হবে, দূরত্ব বাড়ছে।

২) ভালবাসার মানুষটির গুরুত্ব এবং প্রাধান্য জীবনে সব সময়ই বেশি থাকে। সম্পর্কে দূরত্ব বাড়তে থাকলে একে অপরের কাছে প্রাধান্য কমতে থাকে। যদি বুঝতে পারেন, সঙ্গীর জীবনে আপনার প্রয়োজনীয়তা কমে আসছে, তা হলে একে অপরের প্রতি আরও বেশি যত্নশীল হওয়ার সময় এসেছে।

Signs Relationship is breaking down

সম্পর্ক একঘেয়ে হয়ে উঠলে দূরত্ব বাড়তে থাকে। ছবি: সংগৃহীত।

৩) এখন আর আপনার সঙ্গী আপনার সঙ্গে মজা করতে, এক সঙ্গে সময় কাটাতে, উপভোগ করতে বিশেষ উৎসাহ দেখান না? একে অপরের সঙ্গে সময় কাটালেও সেই আনন্দের অনুভূতি এখন আর আসে না? সম্পর্ক একঘেয়ে হয়ে উঠলে দূরত্ব বাড়তে থাকে। সে ক্ষেত্রে আলাদা করে কথা বলুন সঙ্গীর সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship Tips Relationship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE